সরকার গড়তে ঘাম ঝরছে বিক্রমাসিংহের

আন্তর্জাতিক স্লাইড

মে ১৬, ২০২২ ৮:১৮ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কায় অব্যাহত বিক্ষোভের মধ্যেই নতুন সরকার গঠন শুরু করেছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। সর্বদলীয় সরকার গঠনের চেষ্টা করছেন তিনি। তবে সরকার গঠনের জন্য তাকে রীতিমতো ঘাম ঝরাতে হচ্ছে।

শনিবার (১৪ মে) পর্যন্ত মন্ত্রিসভায় মাত্র চার মন্ত্রী জুটাতে পেরেছেন তিনি। নতুন মন্ত্রীরা ইতোমধ্যে শপথ নিয়েছেন। তবে তারা সবাই বিক্রমাসিংহের দলের নেতা। নিজ দলের সদস্যদের মন্ত্রী করায় অসন্তোষ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পতদ্যাগের পরও শ্রীলঙ্কার অব্যাহত রয়েছে বিক্ষোভ। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চাহিদা পূরণ ও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছেন মানুষ। এ পরিস্থিতিতেই শনিবার আংশিক মন্ত্রিসভা গঠন করেন প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে।

স্থানীয় সংবাদ মাধ্যম আদাদেরানা জানায়, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে জি এল পেইরিস, জনপ্রশাসনমন্ত্রীর হিসেবে দিনেশ গুণাবর্ধনে, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী হিসেবে কাঞ্চা ওয়াইজেসেকরা এবং গৃহায়ণমন্ত্রী হিসেবে প্রসন্ন রানাতুঙ্গা দায়িত্ব নেন।

তারা সবাই পদুজানা পেরামুনা রাজনৈতিক দলের সদস্য। এবং গত মন্ত্রিসভারও সদস্য ছিলেন তারা। এদিন কলম্বোয় প্রেসিডেন্ট হাউসে নতুন মন্ত্রীদের শপথ পাঠ করান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, জ্যেষ্ঠ এক বিরোধী নেতাকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে চাইলে তিনি তা নিতে অস্বীকার করেছেন। বিরোধী দলের ওই নেতার নাম হার্শা ডি সিলভা।

মন্ত্রিত্বের প্রস্তাব প্রত্যাখ্যান করে সিলভা বলেন, এর পরিবর্তে তিনি সরকারের পদত্যাগের জন্য চাপ দেবেন। তিনি বলেন, জনগণ এখন রাজনৈতিক খেলা আর চুক্তি চায় না। তারা একটি নতুন ব্যবস্থা চায়, যা তাদের ভবিষ্যৎকে সুরক্ষিত করবে।

সিলভা আরও বলেন, তিনি গোতাবায়াকে ক্ষমতাচ্যুত করার জন্য জনগণের সংগ্রামে যোগ দিচ্ছেন এবং তাকে বহাল রেখে কোনো রাজনৈতিক মীমাংসাকে সমর্থন করবেন না।

এদিকে নিজ দলের সদস্যদের মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ায় ক্ষোভ জানিয়েছেন সাধারণ মানুষ ও বিরোধী দলগুলো। রনিল বিক্রমাসিংহেকে রাজাপাকসে পরিবারের ঘনিষ্ঠজন মনে করছেন তারা। আর তাই শ্রীলঙ্কায় কতটুকু পরিবর্তন আসবে তা নিয়ে শঙ্কিত বিশ্লেষকরা।

শ্রীলঙ্কার অর্থনৈতিক বিপর্যয়ের পেছনে প্রেসিডেন্ট গোতাবায়া ও মাহিন্দা রাজাপাকসে সরকারকে দায়ী করে তাদের পদত্যাগের দাবিতে এক মাসেরও বেশি সময় বিক্ষোভ করে আসছে মানুষ। বিক্ষোভের জেরে গেল সোমবার মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয় রনিল বিক্রমাসিংহেকে।

সর্বদলীয় সরকার গঠনের লক্ষ্যে বিক্রমাসিংহে এরই মধ্যে বিরোধী দলের উদ্দেশ্যে চিঠি লিখেছেন। চিঠিতে প্রধান বিরোধী দলের নেতা সাজিথ প্রেমাদাসাকে সর্বদলীয় সরকার গঠনের আমন্ত্রণ জানানো হয়। খবর কলম্বো পেজ।

চিঠিতে নতুন প্রধানমন্ত্রী বলেন, শ্রীলঙ্কায় চলমান সংকট সমাধানে দলীয় রাজনীতি পাশে সরিয়ে রেখে সবার জনগণের মুখোমুখি হওয়া উচিত। টেকসই অর্থনীতি গড়ার লক্ষ্যে শিগগির এ পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *