শেষ পর্যন্ত ফ্রান্সকে ক্ষতিপূরণ দিচ্ছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক স্লাইড

জুন ১২, ২০২২ ৯:৫৫ পূর্বাহ্ণ

সাবমেরিন চুক্তি বাতিলকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া ও ফ্রান্সের মধ্যকার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছিল। এবার বড় অংকের ক্ষতিপূরণ দিয়ে ফ্রান্সের সঙ্গে সেই চুক্তি বাতিল সংক্রান্ত সংকটের মীমাংসা করেছে অস্ট্রেলিয়া।

শনিবার (১১ জুন) সিডনিতে এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এ তথ্য নিশ্চিত করেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজি বলেছেন, ফরাসি সাবমেরিন নির্মাতা প্রতিষ্ঠান নাভাল গ্রুপ ৫৮ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের বিনিময়ে চুক্তি নিষ্পত্তি করতে সম্মত হয়েছে। এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এক দশকের বেশি সময় ধরে চলা কয়েক বিলিয়ন ডলারের সাবমেরিন প্রকল্পের চুক্তি শেষ হলো।

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নো বলেন, ‘চুক্তির ফলে অস্ট্রেলিয়ার সঙ্গে আমরা দ্বিপক্ষীয় সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে পারব এবং সামনের দিকে দেখতে পারব।’

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আলবানিজি বলেন, তিনি শিগগিরই ফ্রান্স সফর করবেন এবং দুই দেশের মধ্যে উত্তেজনা কমাতে সম্পর্ক পুনর্গঠন করতে কাজ করবেন।

ফ্রান্স ও অস্ট্রেলিয়ার মধ্যে ২০২১ সালের সেপ্টেম্বরে বিবাদ শুরু হয়। তৎকালীন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন আকস্মিকভাবে ফ্রান্সের সঙ্গে ডিজেলচালিত সাবমেরিন তৈরির চুক্তি বাতিল করেন। তিনি ওই সময় যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন কেনার গোপন আলোচনার বিষয়টি সামনে আনেন। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি মরিসনের বিরুদ্ধে জনসম্মুখে মিথ্যা বলার অভিযোগ তোলেন এবং অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূতকে সরিয়ে নেন। আলবানিজি ক্ষমতায় আসার আগ পর্যন্ত দুই দেশের সম্পর্কের বরফ গলেনি। গত মে মাসে আলবানিজি ক্ষমতায় আসার পর ফ্রান্সের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নিয়েছেন।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *