শীতে ঘরেই তৈরি করুন পাটিসাপটা পিঠা

শীতে ঘরেই তৈরি করুন পাটিসাপটা পিঠা

লাইফস্টাইল

জানুয়ারি ৩, ২০২৩ ১০:৫৮ পূর্বাহ্ণ

শীত মানেই বিভিন্ন রকম পিঠা পুলির আয়োজন। আর সেই সব পিঠার মধ্যে অন্যতম হলো পাটিসাপটা। এই পাটিসাপটা আমরা বিভিন্ন ভাবে খেয়ে থাকি। তবে কখনো কী ক্ষীর পাটিসাপটা খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন।

এই পিঠা খেতে যেমন মজাদার তেমনই তৈরি করাও সহজ। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক পাটিসাপটা পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: চালের গুঁড়া এক কাপ, ময়দা আধা কাপ, গুঁড়া দুধ ১/৩ কাপ, লবণ স্বাদ মতো, খেজুরের গুড় (তরল) আধা কাপ।

ক্ষীরসা তৈরির উপকরণ: পানি এক কাপ, গুঁড়া দুধ এক কাপ, সুজি ১/৪ কাপ, ঘি দুই টেবিল চামচ, গুড় ১/৩ কাপ।

প্রণালী: চালের গুঁড়া, ময়দা, গুঁড়া দুধ ও লবণ একসঙ্গে মিশিয়ে নিন। খেজুরের গুড় দিয়ে মিশিয়ে নিন। পানি দিন প্রয়োজন মতো। মসৃণ ও পাতলা ব্যাটার তৈরি করে কিছুক্ষণ ঢেকে রাখুন।

ক্ষীরসা তৈরির জন্য চুলায় একটি প্যানে পানি ও গুঁড়া দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি গরম হয়ে গেলে সুজি ও ঘি দিয়ে অনবরত নাড়ুন। ঘন হয়ে গেলে চুলা বন্ধ করে গুড় মিশিয়ে নিন।

এবার ননস্টিক ফ্রাইপ্যানে ঘি ব্রাশ করে চুলায় দিয়ে দিন। গর্তযুক্ত চামচের সাহায্যে পিঠার ব্যাটার দিয়ে দিন প্যানে। প্যানের হাতল ধরে ঘুরিয়ে চারদিকে ছড়িয়ে দিন। চুলার জ্বাল একদম কম রাখবেন। এক কোনায় লম্বা করে ক্ষীরসা দিয়ে ভাঁজ করে নিন পিঠা। আরো কয়েক মিনিট উল্টেপাল্টে নামিয়ে পরিবেশন করুন বিকেলের নাস্তায় গুঁড়া দুধের ক্ষীরসায় পাটিসাপটা পিঠা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *