শীতকালে কানের সংক্রমণ ঠেকানোর উপায়

শীতকালে কানের সংক্রমণ ঠেকানোর উপায়

স্বাস্থ্য

জানুয়ারি ২০, ২০২৩ ১০:০৩ পূর্বাহ্ণ

শীতকালে নাক-কান-গলার অবস্থা নাজুক হয়ে যায়। এর প্রভাব পড়ে পুরো শরীরে। স্বাস্থ্য ভালো রাখতে শীতকালীন সংক্রমণ-যাতে না হয় সেদিকে নজর দেওয়া দরকার। বিশেষ করে কানের যত্ন দরকার। কান দিয়ে শুধু শুনলেই হবে না, যত্নও নিতে হবে। কানে ময়লা জমে অনেক সময়ে সংক্রমণ ছড়িয়ে পড়ে।

তাই কান পরিষ্কার রাখা প্রয়োজন। তবে কান ভালো রাখতে সচেতন থাকার পাশাপাশি ডায়েটেও আনতে হবে বদল। কানের যত্নে কোন খাবারগুলো প্রতিদিন পাতে রাখবেন, রইল টিপস।

মৌসুমি ফল: কান সুস্থ রাখার জন্য মৌসুমি ফল যুক্ত করুন খাবার তালিকায়। কানের যত্নে প্রতি দিনের পাতে রাখতে হবে কলা, কমলালেবুর মতো নানা মৌসুমি ফল। এই গোত্রের ফলগুলোতে ভিটামিন সি-র পরিমাণ অনেক বেশি। এই ভিটামিন শরীরে সংক্রমণজনিত সমস্যা দূরে রাখে। কমলালেবুতে ভিটামিন সি-র পাশাপাশি রয়েছে ভিটামিন ই-ও। শ্রবণশক্তি আরও তীক্ষ্ণ করতে ভরসা রাখতে পারেন এই ফলের উপর।

সামুদ্রিক মাছ: ওজন কমাতে তো পারেই, সেই সঙ্গে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ সামুদ্রিক মাছ কানের সংক্রমণের ঝুঁকি কমায়। অনেক সময় বয়স হয়ে গেলে শ্রবণশক্তি কমে যেতে থাকে, তেমনটি না চাইলে সামুদ্রিক মাছের উপর ভরসা রাখতে পারেন। উপকার পাবেন।

ডার্ক চকোলেট:  স্বাদে মিষ্টি না হলেও, এর গুণের কিন্তু কোনো শেষ নেই। ডার্ক চকোলেট খাওয়ার অভ্যাসে কানে সংক্রমণের আশঙ্কা কমে। ডার্ক চকোলেটে রয়েছে ম্যাগনেশিয়াম, যা যেকোনো রকম সংক্রমণ থেকে দূরে রাখে। কানের রক্ত চলাচল সচল রাখতেও ডার্ক চকোলেট দারুণ কার্যকর।

দুগ্ধজাত খাবার: এই ধরনের খাবারে ভিটামিন এ, ডি, ই, কে-র মতো উপকারি উপাদান প্রচুর পরিমাণে রয়েছে। সোডিয়াম, মিনারেলস, ম্যাগনেশিয়ামের মতো উপাদান থাকায় দুগ্ধজাত খাবার কানের সংক্রমণের আশঙ্কা কমায়। কানের যত্ন নিতে তাই বেশি করে খান দুধ, দইয়ের মতো খাবার।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *