মেট্রোরেলে যাত্রী কম, জানা গেল কারণ

মেট্রোরেলে যাত্রী কম, জানা গেল কারণ

দেশজুড়ে স্লাইড

জানুয়ারি ৩১, ২০২৩ ৯:১৬ পূর্বাহ্ণ

দেশের প্রথম মেট্রোরেল উদ্বোধনের এক মাস ভালোই যাত্রী পেয়েছে। এরপরই পাল্টে গেছে দৃশ্যপট। ছুটির দিনে আশাব্যঞ্জক ভিড় থাকলেও সাপ্তাহিক কর্মদিবসগুলোতে মিলছে না পর্যাপ্ত যাত্রী এর কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেলে চড়া যাত্রীদের অধিকাংশই বিনোদনপ্রেমী।

সোমবার সকালে মেট্রোরেলের আগারগাঁও, পল্লবী ও উত্তরা স্টেশনে গিয়ে দেখা গেছে, নির্ধারিত সময়ে ট্রেন স্টেশন ছাড়ছে। তবে যাত্রীসংখ্যা খুবই কম। এমনকি টিকিট কাউন্টারগুলোও বেশ ফাঁকা।

আগারগাঁও স্টেশনে দায়িত্বরত ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এক কর্মকর্তা বলেন, শুক্র ও শনিবার অনেক ভিড় থাকে। অন্য দিনগুলোতে সেই তুলনায় ভিড় থাকে না। মানুষ মূলত বিনোদন নিতে আসে। ছুটির দিনে অনেক বিনোদনপ্রেমী মেট্রোরেল চড়তে আসেন।

ঢাকার মেট্রোরেল ও হাতিরঝিল প্রকল্পের পরামর্শক, পরিবহন বিশেষজ্ঞ ড. এম শামসুল হক বলেন, মেট্রোরেলে যাত্রী কম হচ্ছে, এটা সাময়িক। পিক টাইমে মেট্রোরেলের যাত্রী সবসময় বেশি। এখন অনেকে শখের বশে মেট্রোরেলে চড়ছেন। তবে পুরো রুট চালু হলে কর্মজীবী যাত্রীদের চাপ অনেক বাড়বে।

তিনি আরো বলেন, এখন মন চাইলেই মেট্রোরেলে চড়া যায় না। এছাড়া প্রয়োজনের তুলনায় মেট্রোরেলের স্টেশনও চালু হয়েছে কম। পুরো রুট ও সব স্টেশন চালু হলে যাত্রীর সংখ্যাও অনেকে বাড়বে। মেট্রোরেল এখনো অফিস-আদালতের শিডিউলের সঙ্গে যুক্ত হয়নি। ফলে অনেকে প্রমোদভ্রমণ বা আবেগের জায়গা থেকে মেট্রোরেলে চড়ছেন। পুরো রুট রান করলে প্রকৃত চিত্র আমাদের সামনে ভেসে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *