ভারতে শাওমির সাড়ে ৫ হাজার কোটি রুপি জব্দ

বিজ্ঞান ও প্রযুক্তি

মে ১, ২০২২ ৮:৩৩ পূর্বাহ্ণ

বৈদেশিক মুদ্রা আইন লঙ্ঘন করায় শনিবার (৩০ এপ্রিল) চীনা স্মার্টফোন জায়ান্ট শাওমির সাড়ে ৫ হাজার কোটিরও বেশি রুপি জব্দ করেছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা-এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে শাওমি টেকনোলজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। অবশ্য শাওমির দাবি, তাদের সকল কার্যক্রম স্থানীয় আইন ও বিধানগুলোর সঙ্গে ‘দৃঢ়ভাবে সঙ্গতিপূর্ণ’।

কোম্পানিটি ‘এমআই’ (শাওমি ইন্ডিয়াও বলা হয়) ব্র্যান্ড নামে ভারতে মোবাইলের ব্যবসা করে আসছে। ১৯৯৯ সালের ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট বা বৈদেশিক মুদ্রা আইনের অধীনে শাওমি ইন্ডিয়ার ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৫ হাজার ৫৫১ কোটি ২৭ লাখ রুপি বাজেয়াপ্ত করেছে ইডি।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শাওমির বিরুদ্ধে ‘অবৈধ রেমিট্যান্স’ সংক্রান্ত তদন্ত শুরু করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা-ইডি। কোম্পানিটি ২০১৪ সালে ভারতে তার কার্যক্রম শুরু করে এবং ২০১৫ সালে অর্থ পাঠানো শুরু করে।

ইডি জানায়, কার্যক্রম শুরুর পর এখন পর্যন্ত তিনটি বিদেশি সংস্থাকে ভারতীয় মুদ্রায় ৫ হাজার ৫৫১ কোটি ২৭ লাখ রুপি পাঠিয়েছে শাওমি। এর মধ্যে শাওমি গ্রুপের একটি নিজস্ব সংস্থাও রয়েছে। বাকি দুটি মার্কিন প্রতিষ্ঠান।

রয়্যালটির নামে এই বিপুল পরিমাণ অর্থ চীনে অবস্থিত শাওমি গ্রুপের মূল সংস্থার নির্দেশেই পাঠানো হয়েছে বলে দাবি ইডির। এ ছাড়াও যুক্তরাষ্ট্রে অবস্থিত বাকি যে দুই সংস্থায় টাকা পাঠানো হয়েছে, সেখান থেকেও শাওমির মূল সংস্থাই সুবিধা লাভ করে আসছে।

তবে নিজেদের সমস্ত রয়্যালটি পেমেন্ট বৈধ বলে দাবি করেছে শাওমি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *