বায়ার্নের রাজত্বে নিজেদের প্রথম শিরোপা লাইপজিগের

খেলা স্লাইড

মে ২২, ২০২২ ৮:১৩ পূর্বাহ্ণ

জার্মান ক্লাব আরবি লাইপজিগের ইতিহাসটা মাত্র কয়েক বছরের। ২০০৯ সালে যাত্রা শুরু করা ক্লাবটি এই কয়েক বছরেই বুন্দেস লিগায় নিজেদের একটা শক্ত জায়গা করে নিয়েছে। চ্যাম্পিয়ন্স লিগেও সেমিফাইনাল খেলে ফেলেছে এরই মধ্যে। তবে দলটির শোকেসে ছিল না মেজর কোনো শিরোপা। অবশেষে সেই আক্ষেপ ঘুচল ক্লাবটির। ফ্রেইবুর্গকে টাইব্রেকারে হারিয়ে জার্মান লিগের শিরোপা জিতেছে ২০১৬-১৭ মৌসুমে বুন্দেসলিগায় পা রাখা লাইপজিগ।

বুন্দেসলিগার পর জার্মানির দ্বিতীয় সেরা ঘরোয়া আসর জার্মান কাপের এবারের আসরের শিরোপা জিতে নিয়েছে লাইপজিগ। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র হলে অতিরিক্ত সময় শেষে টাইব্রেকারে গড়ানো খেলায় ৪-২ গোলে জয় পায় ১০ জনের দলে পরিণত হওয়া লাইপজিগ।

এর আগে টুর্নামেন্টটির দুই আসরে ফাইনাল খেলে দুবারই পরাজিত হয়েছিল লাইপজিগ। তৃতীয় প্রচেষ্টায় ফাইনালে জয় পেল দলটি। অন্যদিকে ফ্রেইবুর্গ প্রথমবার ফাইনাল খেলেই প্রায় বাজিমাত করে ফেলেছিল। সমানে সমান লড়েও টাইব্রেকারে গিয়ে হার মানতে হলো তাদের।

ম্যাচে প্রথম গোলের দেখা অবশ্য ফ্রেইবুর্গই পায়। ১৯ মিনিটে মাক্সিমিলিয়ান এগাস্টাইনের গোলে এগিয়ে যায় তারা। প্রথমার্ধে এই এক গোলের লিড ধরে রেখেই বিরতিতে যায় তারা।

দ্বিতীয়ার্ধের খেলায় ১০ জনের দলে পরিণত হয় লাইপজিগ। ম্যাচের ৫৭ মিনিটে লাইপজিগের ডিফেন্ডার মার্সেল সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। তবে হাল ছাড়েনি পিছিয়ে থাকা লাইপজিগ। ৭৬ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় তারা। বুন্দেসলিগার এই মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া মিডফিল্ডার ক্রিস্টোফার এনকুনকুর গোলে সমতায় ফেরে দলটি।

টাইব্রেকারে গড়ানো ম্যাচে লাইপজিগ চারটি শটেই গোল করতে সমর্থ হয়। ফ্রেইবুর্গ দুটি শট মিস করায় পঞ্চম শটটি নিতে হয়নি তাদের।

২০০৯ সালে জার্মান ফুটবলের পঞ্চম স্তর থেকে যাত্রা শুরু করা লাইপজিগ ২০১৬-১৭ মৌসুমেই সুযোগ পেয়ে যায় জার্মান ফুটবলের শীর্ষ বিভাগ বুন্দেসলিগায়। সবাইকে চমকে দিয়ে প্রথম আসরেই বায়ার্নের পেছনে থেকে রানার্সআপ হয় দলটি। ২০২০-২১ মৌসুমে আরও একবার লিগে রানার্সআপ হয় লাইপজিগ।

এ ছাড়া ২০১৯-২০ আসরে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ওঠে দলটি। সেমিফাইনালে লাইপজিগকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল পিএসজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *