বাড়ি তো নয়, যেন আস্ত শহর!

ফিচার স্পেশাল

জুলাই ৭, ২০২২ ৮:১৬ পূর্বাহ্ণ

শিল্পীর নানা রকম শিল্প দেখে থাকি, কিন্তু নিজের পুরো বাড়িকেই ছোট ছোট মিনিয়েচার বা ডায়োরামে সাজিয়ে তোলার কথা ভেবেছেন কখনো? ঠিক এমনটাই করেছেন নিউইয়র্কের ডায়োরাম শিল্পী অ্যারন উইনস্টন কিনার্ড। পুরো বাড়িকেই নিজের শিল্পকর্ম দিয়ে সাজিয়ে অবাক করেছেন সবাইকে।

শিল্পকর্ম সৃষ্টি বা শিল্প প্রদর্শন সম্পর্কিত কার্যকলাপের সঙ্গে জড়িত যে কাউকেই শিল্পী বলা হয়। কেউ হয়তো তুলির আঁচড়ে নিজের শৈল্পিকতা তুলে ধরেন আবার কেউ বা নিজের পুরো বাড়িকেই গড়ে তোলেন ডায়োরামের শিল্পকর্ম দিয়ে। অবাক হলেও ঠিক এমনটাই করেছেন নিউইয়র্কের শিল্পী। অ্যারন উইনস্টন কিনার্ড। অ্যারন তার নিজের ব্রুকলিনের বাড়ির ভেতর পুরোটাই ছোট্ট ছোট্ট মানুষ, বাড়ি-ঘর দিয়ে সাজিয়ে তুলেছেন।

করোনা মহামারির সময় যখন পুরো বিশ্ব স্তব্ধ, বাইরে বের হওয়ার কোনো উপায় নেই। তখন সবাই নিজ নিজ বাসস্থানেই অবস্থান করতে হয়েছে। বাসায় থেকে অনেকেই ডিপ্রেশনেও চলে গেছেন, তবে অ্যারনের বেলায় ঘটেছে উল্টো। ঠিক এ সময়টাকেই উপযুক্তভাবে কাজে লাগিয়েছেন এ শিল্পী। নিজের কাজগুলোকে তিনি শিখেছেন আরও ভালোভাবে, নিজেকে সৃজনশীল করেই গড়ে তুলেছেন।

অ্যারন ম্যানহাটনের বার্নার্ড কলেজের জন্য কয়েক দশক ধরে কাজ করেছেন। প্রায় চার বছর আগে থেকে ত্রিমাত্রিক ডায়োরামা তৈরির কাজ করে আসছেন। এ জন্য বেশ খরচও করতে হয়েছে তার। এ ছাড়াও অ্যারন ইউটিউবে মিনিয়েচারগুলো তৈরির নানা ভিডিও দেখে দেখে নিজেকে পোক্ত করেছেন। নিজের চোখে ছোট ছোট ঘর-বাড়ি, মানুষ, ট্রেন, স্টেশন এগুলো গড়ে তোলা বিস্ময়কর। এ ছাড়া অ্যারনের ভাষ্যমতে, অনেক কম কৃষ্ণাঙ্গ শিল্পী এ ধরনের শিল্প করে থাকেন, তাই তিনি নিজে এ কাজকে প্রতিনিধিত্ব করতে চান।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *