'ফিফা দ্য বেস্ট' এর তালিকা প্রকাশ

‘ফিফা দ্য বেস্ট’ এর তালিকা প্রকাশ

খেলা

জানুয়ারি ১৩, ২০২৩ ১২:২০ অপরাহ্ণ

কে হচ্ছেন ২০২২ সালের সেরা ফুটবলার? প্রশ্নটির উত্তর খুঁজতেই আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) একটি তালিকা তৈরি করেছে। চূড়ান্তভাবে যে তালিকায় উঠে এসেছে বিশ্বসেরা ১৪ ফুটবলারের নাম। তবে জায়গা পাননি পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

এই তালিকায় পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন বিশ্বের ১৪ জন সেরা ফুটবলার। যাদের মধ্যে বিশ্বকাপজয়ী লিওনেল মেসির নাম থাকাটা স্বাভাবিক। এছাড়াও আছেন বছরজুড়ে ক্লাবে ও বিশ্বকাপে আলো ছড়ানো কিলিয়ান এমবাপ্পে, নেইমার ও আর্লিং হলান্ড।

ফিফার প্রকাশিত তালিকা থেকে আগামী ২৭ ফেব্রুয়ারি সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। এর আগে চলবে ভোট গ্রহণ। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকেরা সেখানে ভোট দিতে পারবেন।

১২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত ভোট গ্রহণ চলবে। এরপর প্রকাশ করা হবে বছরের সেরা ফুটবলারের নাম। এবার ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডে মনোনয়নের ক্ষেত্রে ২০২১–২২ মৌসুমের শুরু থেকে কাতার বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্সকে বিবেচনা করা হবে।

এই তালিকায় মনোনায়ন পাওয়া ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি আছেন পিএসজি থেকে। মেসি, এমবাপ্পে ও নেইমারের সঙ্গে মরোক্কান ডিফেন্ডার আশরাফ হাকিমিও পুরস্কারের জন্য লড়াই করবেন।

এছাড়াও, চ্যাম্পিয়নস লিগের বর্তমান শিরোপাধারী রিয়াল মাদ্রিদের আছেন তিনজন—লুকা মদ্রিচ, ভিনিসিয়াস জুনিয়র ও করিম বেনজেমা। মনোনীতদের মধ্যে সবচেয়ে কম বয়সী বরুসিয়া ডর্টমুন্ডের ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম।

মনোনয়ন পাওয়া ১৪ ফুটবলার:
হুলিয়ান আলভারেজ, জুডে বেলিংহাম, করিম বেনজেমা, কেভিন ডি ব্রুইনা, আর্লিং হালান্ড, আশরাফ হাকিমি, রবার্ট লেভানদোভস্কি , সাদিও মানে, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, লুকা মদরিচ, নেইমার, মোহাম্মদ সালাহ ও ভিনিসিয়স জুনিয়র

সেরা কোচের মনোনয়ন পেলেন যারা:
কার্লো আনচেলত্তি, দিদিয়ের দেশম, পেপ গার্দিওলা, ওয়ালিদ রেগরাগুই ও লিওনেল স্কালোনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *