পিএসজির রেকর্ড শিরোপা জয়ের দিনে মেসির রেকর্ড

খেলা স্পেশাল

এপ্রিল ২৪, ২০২২ ৮:২৬ পূর্বাহ্ণ

আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির গোলে শিরোপা নিশ্চিত করেছে পিএসজি। যদিও গত এক যুগ ধরে এই দৃশ্য নিয়মিত দেখা গেছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে। তবে এবারের হিসেব ভিন্ন। ক্যারিয়ারে এ প্রথম বার্সেলোনা নয় বরং অন্য ক্লাবের হয়ে শিরোপা জয় লাভ করবেন মেসি। সে শিরোপা জয়ে মেসি ছিলেন না দলের প্রধান ভরসা হিসেবে। এমন বাস্তবতা সামনে রেখে লিগ ওয়ানের রেকর্ড দশম শিরোপা জয় করেছে প্যারিস সেন্ট জার্মেই। লিওনেল মেসির একমাত্র গোলে লেন্সের বিপক্ষে ড্র করেছে প্যারিসের জায়ান্ট দলটি।

গত মৌসুমে প্যারিসকে পেছনে লিগ ওয়ানের শিরোপা জিতেছিল লিঁলে। প্রায় সম্পত্তিতে পরিণত করা লিগ শিরোপাটা এক মৌসুম পরেই আবার ফিরছে প্যারিসে।

শনিবার (২৩ এপ্রিল) লেন্সের বিপক্ষে লিওনেল মেসির দুর্দান্ত গোলে ১-১ গোলে ড্র করেছে পিএসজি। তবে ড্রয়ে পাওয়া এক পয়েন্টেই চার ম্যাচ হাতে রেখেই লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত হয়ে গেছে মেসি-নেইমার-এমবাপ্পের দলের।

পার্ক দে প্রিন্সে হার এরালেই শিরোপা নিশ্চিত এমন সমীকরণ সামনে রেখে এই ম্যাচে মাঠে নামে পিএসজি। বল দখলে শুরু থেকে আধিপত্য করলেও পরিষ্কার সুযোগ তৈরি করতে ভুগছিল পিএসজি। গোটা ম্যাচে গোলে ১৫টি শট নেয় পিএসজি। যার মধ্যে ৭টি শট লক্ষ্যে রাখতে পারে তারা। অন্যদিকে লক্ষ্যে তিনটি শট রেখেই একটি গোল আদায় করে নিয়েছে লেন্স।

প্রথমার্ধে বল দখলে প্রাধান্য ধরে রেখেও খুব একটা চাপ তৈরি করতে পারেন নি মেসি-নেইমার-এমবাপ্পেরা। লক্ষ্যহীন শটে বেশ কিছু ভালো আক্রমণ নষ্ট হয় তাদের। লিগের সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে এদিন বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেন।

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের প্রথম ২০মিনিটেও গোলের দেখা পায়নি পিএসজি। এর মধ্যেই লেন্সের অস্ট্রিয়ান সেন্টার ব্যাক কেভিন ডানসো দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন খেলার ৫৭ মিনিটের সময়। ১০ জনের লেন্সকে পেয়ে চেপে ধরে পিএসজি।

প্যারিসের জায়ান্টরা গোলের দেখা পায় ম্যাচের ৬৮তম মিনিটে লিওনেল মেসির দূরপাল্লার শটে। ডি-বক্সের বাহিরে বল দেওয়া নেওয়া করতে করতে নেইমারের কাছ থেকে পাওয়া পাস ডি বক্সের বাহির থেকেই শুট করেন আর্জেন্টাইন মহাতারকা। আচমকা এমন কামানের গোলা দেখে হতভম্ব গোলরক্ষক কিছু বুঝে উঠতেই পারেননি। ২০১৭-১৮ মৌসুম থেকে হিসেব করলে ডি-বক্সের বাহির থেকে এটা মেসির ৩৬তম গোল। এ সময়ে ডি-বক্সের বাহির থেকে দ্বিতীয় সর্বোচ্চ ১৮ গোল বেলজিয়ামের দ্রিস মোর্তেন্সের।

লিগ ওয়ানে ২২ ম্যাচে মেসির চতুর্থ গোল এটি। মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে আর্জেন্টাইন তারকার ৩০ ম্যাচে গোল হলো ৯টি।

জয়ের পথে থাকা ম্যাচটি পিএসজি ড্র করে বসে ম্যাচের প্রায় শেষের দিকে এসে। নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে সমতা ফেরায় লেন্স। বাঁ-দিক থেকে সতীর্থের পাস দূরের পোস্টে পেয়ে ফাঁকা জালে পাঠান অরক্ষিত ফরাসি ফরোয়ার্ড কোঁহতাঁ জঁ।

তবে ম্যাচ ড্র হলেও শিরোপা নিশ্চিত হয়ে যায় পিএসজির। পেশাদার লিগে পরিণত হওয়ার পর থেকে এটি প্যারিস সেন্ট জার্মেইয়ের দশম লিগ শিরোপা। এককভাবে দশটি লিগ ওয়ানের শিরোপা নিয়ে এতদিন শীর্ষে ছিল সেন্ট এতিয়েনে। এছাড়া পেশাদার ও অপেশাদার যুগ মিলিয়ে দশটি শিরোপা রয়েছে মার্শেইয়েরও।

লিগ ওয়ানে নিজের প্রথম শিরোপা জিতেই সাবেক সতীর্থের রেকর্ডে ভাগ বসিয়েছেন লিওনেল মেসি। ব্রাজিলিয়ান কিংবদন্তি ও বার্সেলোনায় লিও মেসির সতীর্থ দানি আলভেজ এতদিন ৩৬ শিরোপা নিয়ে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ শিরোপা জয়ী ফুটবলারের রেকর্ডের মালিক ছিলেন। নিজের প্রথম লিগ ওয়ান শিরোপা জিতেই মেসি তাকে ছুঁয়ে ফেললেন।

এছাড়া দিনের অন্যান্য ম্যাচে বড় জয় পেয়েছে অলিম্পিক লিও ও মোনাকো। মন্তপেলারকে ৫-২ গোলে হারিয়েছে লিও। অন্য ম্যাচে মোনাকো ৪-১ গোলের ব্যবধানে হারিয়েছে সেন্ট এতিয়েনেকে।

লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত করা পিএসজি ৩৪ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে বাকিদের ধরাছোঁয়ার বাহিরে। দুইয়ে আছে ৩৩ ম্যাচে ৬২ পয়েন্ট সংগ্রহ করা মার্শেই। তিনে ৩৪ ম্যাচে ৫৯ পয়েন্ট পাওয়া মোনাকো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *