দলবদল ব্যয়ে শীর্ষে ইংলিশ লিগ, ক্লাব লিভারপুল

খেলা

জুন ২৬, ২০২২ ৯:০৪ পূর্বাহ্ণ

নতুন মৌসুমের জন্য নতুন করে দল সাজাচ্ছে ইউরোপের সব বড় ক্লাব। ব্যয় করছে কোটি কোটি টাকা। শীর্ষ লিগগুলোর দলবদলের বাজারে এখন পর্যন্ত সবচেয়ে বেশি অর্থ ব্যয় হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে। আর সবচেয়ে খরুচে ক্লাব লিভারপুল।

ইউরোপিয়ান ক্লাব ফুটবল পাড়ায় এখন সব ব্যস্ততা দলবদল নিয়ে। কোন ফুটবলার কোন ক্লাবে ঠিকানা গড়লো তাই নিয়ে চলছে একের পর এক গুঞ্জন। প্রতিযোগিতায় বড় ক্লাবগুলোর পাশাপাশি সমান তালে এগিয়ে ছোট ক্লাবগুলোও। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে শুরু করে লিগ ওয়ানের সব ক্লাব নতুন মৌসুমের জন্য প্রস্তুত করছে নিজেদের। ঢেলে সাজাচ্ছে দলকে।

চলতি দলবদল মৌসুমে এখন পর্যন্ত শীর্ষ লিগগুলোর ক্লাবগুলোর ব্যয় হয়েছে ১২ লাখ ৮ হাজার ৫০৮ মিলিয়ন ইউরো। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যয় হয়েছে ইপিএলে। ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, লিভারপুলের মতো ইংলিশ ক্লাবগুলো দলে নতুন ফুটবলার ভেড়াতে এগিয়ে আছে সবার আগে। স্প্যানিশ গণমাধ্যম মার্কার পরিসংখ্যানে উঠে এসেছে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো প্রায় ৫০০ মিলিয়ন ইউরো ব্যয় করেছে এবারের দলবদল মৌসুমে।

এরপরেই অবস্থান সিরি আ’। ফুটবলার কিনতে ইতালিয়ান ক্লাবগুলোর ব্যয় হয়েছে ২৮৪ দশমিক ৩৮৮ মিলিয়ন ইউরো। বুন্দেসলিগা এক্ষেত্রে ব্যয় করেছে ২১৮ দশমিক ৬৮ মিলিয়ন ইউরো। আর স্প্যানিশ ক্লাবগুলোর ব্যয় ১৪১ দশমিক ৮০ মিলিয়ন ইউরো। দলবদলের বাজারে সবচেয়ে পিছিয়ে লিগ ওয়ান। ফরাসি ক্লাবগুলোর এ খাতে ব্যয় ১১৫ দশমিক ১৫ মিলিয়ন ইউরো।

ইউরোপিয়ান সব ক্লাবের মধ্যে দলবদলের খরচে সবচেয়ে এগিয়ে ইংলিশ জায়ান্ট লিভারপুল। নুনেজ, কারভালহো ও ক্যালভিন র‌্যামসেকে দলে নিতে তারা ব্যয় করেছে ৮৫ দশমিক ৭৯ মিলিয়ন ইউরো। এরপরেই আছে যথাক্রমে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি। দুই ক্লাবের ব্যয় হয়েছে যথাক্রমে ৮০ মিলিয়ন ও ৬০ মিলিয়ন ইউরো। এখন পর্যন্ত পুরো দলবদল মৌসুমে চূড়ান্তভাবে চুক্তি সই হয়েছে ১২২টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *