গরমে চুল বেঁধে রাখলে হতে পারে যেসব ক্ষতি

লাইফস্টাইল

এপ্রিল ২৬, ২০২২ ৮:৩৪ পূর্বাহ্ণ

প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা, সেই সঙ্গে বাড়ছে গরম। এ অবস্থায় দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। কাঠফাটা রোদের তাপ আর গরমে ঘাম যেন প্রত্যেকেরই নিত্য সঙ্গী। রাজধানীর দীর্ঘ জ্যামে যানবাহনে চড়ে ঘামে জীবন হয়ে উঠছে দুর্বিষহ। চুল ও ত্বকে দেখা দিচ্ছে নানা সমস্যা। তাই গরমে সবারই কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

এই তীব্র গরমে স্বস্তি পেতে অনেকেই চুল বেঁধে রাখছেন। তবে সারাক্ষণ চুল বেঁধে রাখার ফলে ক্ষতি হচ্ছে চুলেরই। চুলের স্বাস্থ্য ঠিক রাখতে গরমকালে কয়েকটি বিষয় এড়িয়ে চলুন।

আসুন জেনে নেই, গরমে চুল বেঁধে রাখলে যেসব ক্ষতি হতে পারে তা থেকে বাঁচতে চুলের যত্নে যা যা করতে পারেন।

১. অনেকে গোসল করেই ভেজা চুল বেঁধে বেরিয়ে পড়েন কাজে। অথচ এতে চুলের মারাত্মক ক্ষতি হয়। ভেজা চুল বাঁধলে চুলের গোড়া শুকানোর সুযোগ পায় না। যার ফলে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। চুল ঝরার সমস্যা দেখা দেয়। তাই ভেজা চুল বাঁধার আগে হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নিয়ে তারপর বাঁধুন।

২. চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার করেন অনেকেই। কিন্তু হেয়ার ড্রায়ার ব্যবহারেরও কিছু নির্দিষ্ট নিয়ম আছে। ড্রায়ারে কুলিং বলে একটি জায়গা থাকে। সেখান থেকে ঠান্ডা হাওয়া বের হয়। সেই হাওয়াতে চুল শুকাতে পারেন।

৩. গরম থেকে বাঁচতে সব সময়ই চুল বেঁধে রাখেন অনেকে। এতে হয়ত স্বস্তি পাওয়া যায়। কিন্তু সব সময় শক্ত করে চুল বেঁধে রাখার ফলে চুলের গোড়া ফেটে যায়। আগা দুর্বল হয়ে পড়ে। এই গরমে বাহিরে চুল খুলে বেরোনোটা কষ্টকর। তবে বাড়িতে থাকলে মাঝেমাঝে চুল খুলে রাখুন।

৪. শ্যাম্পু করার পর দ্রুত চুল শুকাতে অনেকেই মাথায় তোয়ালে জড়িয়ে রাখেন। এতে চুলের ফলিকল ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। তাই ভেজা চুলে তোয়ালে না জড়িয়ে, প্রকৃতির হাওয়ায় শুকিয়ে নিন। এতে ভালো থাকবে চুলের স্বাস্থ্য।

৫. রাতে চুল বেঁধে ঘুমালে চুল লম্বা হয়, অনেকের এমন ধারণা আছে। অথচ রাতে চুল বেঁধে ঘুমানোর অভ্যাসে বরং সমস্যা আরও বাড়তে পারে। এতে চুলে বেশি চাপ পড়ে। চুলের গোড়া দুর্বল হয়ে যায়। তবে গরমে চুল বেঁধে ঘুমালেও হালকা করে বেঁধে ঘুমাতে পারেন। বেশি শক্ত করে না বাঁধাই ভালো।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *