ইউক্রেনকে ‘ফিনিক্স ঘোস্ট’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ২২, ২০২২ ১০:২০ পূর্বাহ্ণ

ইউক্রেনের চাহিদা মেটাতে মার্কিন বিমান বাহিনী নতুন ফিনিক্স ঘোস্ট ড্রোন সিস্টেম তৈরি করেছে বলে পেন্টাগনের একজন মুখপাত্র জানিয়েছেন।  বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ খবর জানা গেছে।

ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের নতুন অস্ত্র সহয়তা প্যাকেজে ১২১টির বেশি ফিনিক্স ঘোস্ট সিস্টেমের ড্রোন অন্তর্ভুক্ত করা হয়েছে বলে পেন্টাগন জানিয়েছে।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি সাংবাদিকদের বলেন,  ইউক্রেনের চাহিদা অনুযায়ী বিমান বাহিনী দ্রুততার সঙ্গে এই ড্রোন নির্মাণ করে।

তিনি বলেন, এটা মানবহীন সিস্টেমের সুইচব্লেড সিরিজের মতো কাজ করে। তবে ফিনিক্স ঘোস্ট সুইচব্লেড সিরিজের মতো হলেও হুবহু এক নয়। সুইচব্লেড সিরিজের সঙ্গে ফিনিক্স ঘোস্টের সক্ষমতার পার্থক্য রয়েছে।

তবে সুইচব্লেড সিরিজের সঙ্গে ফিনিক্স ঘোস্টের ঠিক কি পার্থক্য রয়েছে সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তিনি।

কিরবি আরও বলেন, ফিনিক্স ঘোস্ট চালানোর জন্য মার্কিনিদের কাছ থেকে নূন্যতম প্রশিক্ষণের প্রয়োজন হবে। এই প্রয়োজনীয়তা নিয়ে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর ‘কাজ’ করছে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ইউক্রেনের জন্য নতুন করে অস্ত্র সহায়তা ঘোষণা করেছেন। নতুন ঘোষণায় তিনি ইউক্রেনকে আরও ৮০০ মিলিয়ন ডলারের অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

নতুন প্যাকেজে আছে ভারি কামান, কয়েক ডজন হোইটজার কামান, হোইটজারের ১ লাখ ৪৪ হাজার গোলা। এই প্যাকেজে আরও আছে উচ্চক্ষমতাসম্পন্ন ড্রোন।

৮০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেওয়ার পাশাপাশি ইউক্রেনের সরকারকে আরও ৫০০ মিলিয়ন ডলার সহায়তা দেওয়া কথা জানিয়েছেন বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *