আমাজনে মিলল সেই ব্রিটিশ সাংবাদিকের মরদেহ

আন্তর্জাতিক স্লাইড

জুন ১৯, ২০২২ ৯:০২ পূর্বাহ্ণ

ব্রাজিলের আমাজন জঙ্গলে সন্ধান পাওয়া দুই মরদেহের একটি নিখোঁজ ব্রিটিশ সাংবাদিকের বলে নিশ্চিত করা হয়েছে। স্থানীয় পুলিশের বরাতে সংবাদমাধ্যম বিবিসি জানায়, রেইনফরেস্টের প্রত্যন্ত অঞ্চল থেকে উদ্ধারকৃত মরদেহ দুটির ফরেনসিক পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর এর একটি ব্রিটিশ সাংবাদিক ডম পিলিপসের বলে জানা গেছে। ডেন্টাল রেকর্ডের মাধ্যমে মরদেহের পরিচয় শনাক্ত করা হয়।

ব্রাজিলের আমাজন রেইনফরেস্টে গবেষণার কাজে গিয়ে নিখোঁজ হন সাংবাদিক ডম পিলিপস। খোঁজাখুঁজির এক পর্যায়ে আমাজন রেইনফরেস্ট থেকে উদ্ধার করা হয় দুটি দেহাবশেষ। শুক্রবার (১৭ জুন) স্থানীয় পুলিশের বরাতে বিবিসি জানায়, রেইনফরেস্টে পাওয়া দুটি মরদেহের একটি নিখোঁজ ৫৭ বছর বয়সী ব্রিটিশ সাংবাদিক ডম ফিলিপসের।

অন্য মরদেহটি ফিলিপসের সঙ্গে নিখোঁজ হওয়া আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরোর বলে ধারণা করা হচ্ছে। তবে বর্তমানে সেটি শনাক্তে পরীক্ষা-নিরীক্ষা চলছে। এদিকে, দুজনের মৃত্যুর কারণ জানতে তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানায় পুলিশ।

চলতি সপ্তাহের শুরুর দিকে ডম ও ব্রুনোর নিখোঁজের ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদে দুই ব্যক্তিকে দাফনের কথা স্বীকার করেন ওই ব্যক্তি। তার বিস্তারিত বিবরণ শুনে স্থানটিতে অভিযান চালালে দু’জনের দেহাবশেষ উদ্ধার করে নিরাপত্তাবাহিনী। এরপরই মৃতদেহগুলো শনাক্তে পরীক্ষাগারে পাঠানো হয়।

এ ঘটনায় সন্দেহভাজন সেই ব্যক্তির ভাইকেও আটক করা হয়। তবে ঘটনার সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই বলে দাবি করে আসছেন তারা। এদিকে, ফিলিপসকে খুঁজে বের করতে যেসব আদিবাসী গোষ্ঠী আলামত সংগ্রহে সহায়তা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তার পরিবার।

গেল ৫ জুন ব্রাজিল সীমান্তবর্তী প্রত্যন্ত জাভারি উপত্যকা থেকে নিখোঁজ হন ব্রিটিশ সাংবাদিক ডম ফিলিপস ও বিষেশজ্ঞ ব্রুনো পেরেইরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *