আফগান নাগরিকদের হত্যার দায় থেকে যেভাবে মুক্তি পেল মার্কিন ক্রুরা

আন্তর্জাতিক

জুন ১৬, ২০২২ ১১:২৭ পূর্বাহ্ণ

বেসামরিক মানুষে ঠাসা কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করার মাধ্যমে বেশ কয়েকজন আফগান নাগরিকের প্রাণহানির অভিযোগ থেকে মার্কিন সি-১৭ বিমানের ক্রুদের বেকসুর খালাস দেয়া হয়েছে।

২০২১ সালের ১৫ আগস্ট তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হওয়ার পরদিন ১৬ আগস্ট গণমাধ্যমে কাবুল বিমানবন্দর থেকে মার্কিন বিমানবাহিনীর একটি সি-১৭ পরিবহণ বিমান উড্ডয়নের ছবি ও ভিডিও চিত্র প্রকাশিত হয়। এসব ছবিতে দেখা যায়, বিগত ২০ বছরে যেসব আফগান নাগরিক মার্কিন সেনাদের সহকারী, অনুবাদক ও কর্মচারী হিসেবে কাজ করেছেন তারা উড্ডয়নরত বিমানটির চারপাশে দৌড়াচ্ছেন।

এতে দেখা যায়, বিমানটি উড্ডয়ন করার সময় এটির চাকার উপর কয়েক ব্যক্তি ঝুলে রয়েছেন। এরপর কয়েকশ মিটার উচ্চতায় উড্ডয়নরত বিমানটি থেকে এসব মানুষের নিক্ষিপ্ত হওয়ার ছবিও প্রকাশিত হয়। এসব ছবি আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের পলায়ন এবং আমেরিকার সাহায্যের ওপর নির্ভরশীলতার পরিণতির প্রতীকে পরিণত হয়।সে সময় মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবরে জানা গেছে, মার্কিন পরিবহণ বিমানটি অবতরণ করার সময় এটির চাকার নীচ থেকে মানবদেহের অংশ পাওয়া যায়।

ওই ঘটনার ১০ মাস পর মার্কিন বিমান বাহিনী তাদের বিমানে এসব হতভাগ্য মানুষের নিহত হওয়ার ব্যাপারে তদন্ত শেষ করেছে। তদন্তে এ ঘটনায় বিমানটির ক্রু বা এটিতে কর্মরত নিরাপত্তা কর্মীদের কোনো ত্রুটি পাওয়া যায়নি বলে তাদেরকে নির্দোষ ঘোষণা করা হয়েছে।

মার্কিন বিমান বাহিনীর তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক পরিবহণ বিমানের ক্রুরা মানুষে ঠাসা রানওয়ে ব্যবহার করে উড্ডয়ন করে কোনো ভুল করেননি বরং নিরাপত্তাগত কারণে তারা সঠিক সিদ্ধান্তই নিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *