আজ হোয়াইটওয়াশের লক্ষে মাঠে নামবে টাইগাররা

খেলা স্লাইড

জুলাই ১৬, ২০২২ ৯:৩৮ পূর্বাহ্ণ

দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ বাংলাদেশের সামনে খুব কমই আসে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডে জিতে এক ম্যাচ বাকি থাকতে সিরিজ নিশ্চিত হওয়ায় পরীক্ষার একটা সুযোগ এবার মিলেছে। আজ তৃতীয় ও শেষ ওয়ানডেতে সেই সুযোগ কাজে লাগাতে চায় বাংলাদেশ।

তাই বলে শেষ ম্যাচেও জয়ের লক্ষ্য থেকে নড়ছে না বাংলাদেশ। জয় পেলেই ছয়ে থাকা দক্ষিণ আফ্রিকার (৯৯) কাছে চলে যাবে বাংলাদেশ (৯৭)। জিতলে বাংলাদেশের এক রেটিং পয়েন্ট বাড়লেও হারলে কমবে তিন রেটিং পয়েন্ট। পরীক্ষা-নিরীক্ষার সঙ্গে তাই জয়ও চায় বাংলাদেশ। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচ।

আইসিসির র‌্যাংকিংয়ের চেয়ে এখন বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে সুপার লিগের পয়েন্টকে। আইসিসি সুপার লিগের অংশ থাকা যে কোনো সিরিজের সব ম্যাচই গুরুত্বপূর্ণ। এই সিরিজে সুপার লিগের পয়েন্ট হারানোর শঙ্কা নেই। কারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই সিরিজ সুপার লিগের অংশ নয়।

সেই সুযোগ নিতে চায় বাংলাদেশ। তবে পরীক্ষা করার মতো যথেষ্ট অপশনও বাংলাদেশের হাতে নেই। এনামুল হক বিজয়কে ওয়ানডে ফরম্যাটে দেখার ভালো সুযোগ। ঢাকা প্রিমিয়ার লিগে রেকর্ড রান করে জাতীয় দলে ফেরা এনামুল আজ সিরিজের শেষ ওয়ানডেতে মাঠে নামবেন, এটা ধরে নেওয়া যায়। তাকে যে আশা নিয়ে ওয়েস্ট ইন্ডিজে নিয়ে যাওয়া হয়েছিল সেটা পূরণ করতে পারেননি তিনি। সুযোগ পেতে পারেন টেস্ট বোলার হিসাবে পরিচিতি পাওয়া ইবাদত হোসেনও।

দ্বিতীয় ওয়ানডেতে একাদশে ফেরা মোসাদ্দেক হোসেনও টিকে যেতে পারেন। ফিরতে পারেন তাসকিন আহমেদ। ২০২৩ বিশ্বকাপের কথা মাথায় রেখে এমন চিন্তাভাবনা। অধিনায়ক তামিম ইকবাল বলেন, ‘বেঞ্চের শক্তি আমাদের পরীক্ষা করে দেখা উচিত। এই একটা জিনিস বাংলাদেশের ক্রিকেটে আমরা খুব কম করি। সব ম্যাচ আমরা অবশ্যই জিততে চাই।’ তামিম আজ না-ও খেলতে পারেন। সেক্ষেত্রে অধিনায়ক কে হবেন এ নিয়েও ভাবতে হতে পারে। এই তালিকায় নাজমুল হোসেন উপরে থাকলেও লিটন দাস বা মেহেদী হাসান মিরাজও ভাবনায় থাকছেন।

প্রথম দুটি ওডিআই স্পিন সহায়ক উইকেটে খেলেছে বাংলাদেশ। ক্যারিবীয়রা যেন না চাইতেই সফরকারীদের জন্য সুযোগ তৈরি করে দিয়েছে। শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ এমন উইকেট থেকে সরে আসার চেষ্টা করবে। টানা দুই হারের পর ক্যারিবীয়রাও শেষ ম্যাচ জিততে মরিয়া। প্রথম ম্যাচে ছয় উইকেট ও দ্বিতীয় ম্যাচে নয় উইকেটের বড় জয় বাংলাদেশের আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *