২২ তম গ্র্যান্ড স্ল্যাম ঘরে তুললেন নাদাল

২২ তম গ্র্যান্ড স্ল্যাম ঘরে তুললেন নাদাল

খেলা

জুন ৬, ২০২২ ১১:৪৬ পূর্বাহ্ণ

প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠেন ক্যাসপার রুড। আসর জুড়ে চমক জাগানো পারফরম্যান্স উপহার দেয়া রুডকে ফাইনালে হারিয়ে ফরাসি ওপেনের আরেকটি শিরোপা জিতে নিলেন রাফায়েল নাদাল।

রোববার রোলাঁ গাঁরোয় পুরুষ এককের ফাইনালে সরাসরি সেটে নরওয়ের প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছেন নাদাল। জিতেছেন ৬-৩, ৬-৩, ৬-০ গেমে।

ম্যাচের দ্বিতীয় গেমেই সার্ভিস ব্রেক করে যে দাপটের আভাস দেন নাদাল, বাকি সময়ে তা কেবলই জোরাল হয়।

অনায়াসে নাদাল প্রথম সেট জয়ের পর দ্বিতীয় সেটে ক্ষণিকের জন্য চ্যালেঞ্জ জানানোর ইঙ্গিত দিয়েছিলেন রুড। চতুর্থ গেমে নাদালের সার্ভিস ব্রেক করে জাগান আশা। তবে, তাতে যেন আরও তেতে ওঠেন নাদাল। পরে আর কোনো গেমই জিততে পারেননি ২৩ বছর বয়সী রুড।

টানা ১১ গেম জিতে দু’হাত উঁচিয়ে নাদাল আরও একবার জানান দেন, এখানেই তিনিই রাজা। ২০০৫ সালে রোলাঁ গাঁরোয় অভিষেকের পর এখানে মাত্র তিনটি ম্যাচ হেরেছেন তিনি।

বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়েন নাদাল। পেছনে পড়ে যান নোভাক জোকোভিচ ও রজার ফেদেরার। তাদের সঙ্গে স্প্যানিশ তারকার মেজর জয়ের সংখ্যা বাড়ল আরও; নাদালের গ্র্যান্ড স্ল্যাম শিরোপা হলো ২২টি, দুটি কম নিয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে জোকোভিচ ও ফেদেরার।

চোটের কারণে অনেক দিন ধরেই কোর্টের বাইরে আছেন সুইস তারকা ফেদেরার। জোকোভিচ অবশ্য ছিলেন এই আসরে, কোয়ার্টার-ফাইনালে নাদালের কাছে হেরেই বিদায় নেন সার্ব তারকা। আর সেমি-ফাইনালে দুর্দান্ত লড়াইয়ের সম্ভাবনা জাগিয়ে চোট পেয়ে ছিটকে যান আলেক্সান্ডার জেভেরেভ।

বাস্তবিক অর্থে তাই শিরোপা লড়াইয়ের মঞ্চে নাদালের সামনে শক্ত কোনো চ্যালেঞ্জ ছিল না। চমক দেখিয়ে রুড ফাইনাল পর্যন্ত উঠে এলেও সব সময়ের সেরা খেলোয়াড়দের একজন এবং এই কোর্টের সেরাকে হারাতে অবিশ্বাস্য কিছু করে দেখাতে হতো তাকে। অভিজ্ঞতার ঘাটতি নিয়ে তার কিছুই করতে পারেননি রুড।

ম্যাচ শেষে রুডের জন্য শুভকামনা জানালেন নাদাল। ধন্যবাদ দিলেন নিজের দল ও পরিবারকে।

তিনি বলেন, ক্যাসপার, এখানে রোলাঁ গাঁরোয় তোমার সঙ্গে ফাইনাল খেলতে পেরে সত্যিই আমি আনন্দিত। তুমি দুর্দান্ত। দুর্দান্ত একটি ক্যারিয়ারের জন্য তোমাকে অভিনন্দন জানাতে চাই। বিশেষ করে এই দুই সপ্তাহ, আমি মনে করি খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমি তোমার, তোমার পরিবার ও তোমার দলের জন্য খুব খুশি। ভবিষ্যতের জন্য আপনাদের সকলের জন্য শুভকামনা রইল।

তিনি আরো যোগ করেন, আমার দল, আমার পরিবার, সবাইকে ধন্যবাদ দিতে হবে। এই বছর যা ঘটছে, তা অসাধারণ।

Leave a Reply

Your email address will not be published.