সিএনজির সিটকিনি যাত্রীর নিয়ন্ত্রণে রাখতে ডিএমপির উদ্যোগ

সিএনজির সিটকিনি যাত্রীর নিয়ন্ত্রণে রাখতে ডিএমপির উদ্যোগ

দেশজুড়ে

আগস্ট ১২, ২০২২ ৯:২৩ পূর্বাহ্ণ

রাজধানীতে চলাচলকারী সিএনজিচালিত অটোরিকশাগুলোর চারটি গেটের সিটকিনি থাকে চালকের নিয়ন্ত্রণে। যাত্রীরা নিজ হাতে এসব সিটকিনি বন্ধ করতে বা খুলতে পারেন না। যাত্রী ওঠা-নামার ক্ষেত্রে চালকই গেট বন্ধ করেন ও খুলে দেন। এ কারণে অনেক সময় চুরি, ছিনতাই, অপহরণ, হয়রানি, শ্লীলতাহানিসহ নানা বিপদে পড়তে হয় যাত্রীদের। তবে এ ব্যবস্থার পরিবর্তনে নতুন উদ্যোগ নিচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

জানা গেছে, সিএনজিচালকের নিয়ন্ত্রণে সিটকিনি থাকায় অনেক সময় যাত্রীকে জিম্মি করে বেশি ভাড়া আদায়ের চেষ্টা করা হয়। ঐ ভাড়া না দিলে গেট না খোলার ঘটনাও ঘটে। এ কারণে ডিএমপির ট্রাফিক বিভাগ রাজধানীতে চলাচলরত সিএনজি অটোরিকশায় থাকা সিটকিনি যাত্রীদের নিয়ন্ত্রণে রাখার জন্য সতর্কতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

ট্রাফিক বিভাগ বলছে, বেশকিছু দিন ধরেই একাধিক অভিযোগের ভিত্তিতে সিএনজিচালক ও মালিককে আলাদা দরজার সিটকিনি লাগানোর নির্দেশনা দেওয়া হচ্ছে। চলতি সপ্তাহ থেকে ডিএমপির ৮টি ট্রাফিক বিভাগে সতর্কতামূলক কার্যক্রম চলছে। আগামী সপ্তাহ থেকে আইনি ব্যবস্থা অর্থাৎ জরিমানা করা হবে।

ট্রাফিক রমনা বিভাগের সহকারী কমিশনার রেফাতুল ইসলাম বলেন, বিশেষ করে গভীর রাতে কিছু সিএনজিচালকের বিরুদ্ধে যাত্রীকে জিম্মি করে সবকিছু হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে যাত্রীরও দরজা খোলার ব্যবস্থা রাখা নিশ্চিতে চালকদের সতর্ক করার জন্য বিশেষ অভিযান চালানো হয়।

ট্রাফিক তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ কমিশনার এস এম শামীম বলেন, চালকের নিয়ন্ত্রণে সিটকিনি থাকার ফলে যাত্রীদের জিম্মি করে চুরি, ছিনতাই, অপহরণ, হয়রানি, শ্লীলতাহানিসহ বেশি ভাড়া না দিলে গেট না খোলার মতো অভিযোগ রয়েছে। এ থেকে পরিত্রাণের জন্য আমরা মাঠে থেকে সচেতনতা তৈরিতে কাজ করছি। বিষয়টি যাত্রী ও চালকরা পজিটিভলি নিচ্ছেন। এক সপ্তাহ পর যদি দেখি যাত্রীদের কন্ট্রোলে দরজা খোলার সিটকিনি নেই, তাহলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ট্রাফিক গুলশান বিভাগের উপ কমিশনার রবিউল ইসলাম বলেন, ঢাকা মহানগর (ডিএমপি) পুলিশের ৮টি ট্রাফিক বিভাগে একযোগে সিএনজিচালক ও মালিকদের সচেতন করা হচ্ছে। সিটকিনি না লাগালে তাদের বিরুদ্ধে শক্ত অবস্থানে যাবে ট্রাফিক বিভাগ।

Leave a Reply

Your email address will not be published.