বিশ্বের একমাত্র ভাসমান অভয়ারণ্য কোথায়, জানেন কি?

বিশ্বের একমাত্র ভাসমান অভয়ারণ্য কোথায়, জানেন কি?

ফিচার স্পেশাল

জুলাই ১৫, ২০২২ ১০:১২ পূর্বাহ্ণ

পৃথিবীর একমাত্র ভাসমান জাতীয় উদ্যান কেইবুল লামজা। বিপন্ন প্রজাতির পশু, পাখি আর গাছপালা বাঁচানোর উদ্দেশে এই অভয়ারণ্যটি তৈরি করা হয়েছে।

অভয়ারণ্য হলো এমন বনাঞ্চল, যেখানে সরকারি আইনের মাধ্যমে বন্যপ্রাণীদের নিরাপত্তা নিশ্চিত করা হয় এবং তাদের প্রজনন ও আবাস নিরাপদ রাখতে শিকারিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

সাধারণত বন্যপ্রাণীদের নিরাপদ পরিবেশ, তাদের স্বাভাবিক এবং বর্ধিত প্রজনন পরিবেশ, বন্যপ্রাণীর স্বাভাবিক সংখ্যা এবং বৃক্ষরাজি এবং ওষুধি গাছের নিরাপদ সংরক্ষণ নিশ্চিত করতে সরকার কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রাকৃতিকভাবে গড়ে ওঠা কোনো বনাঞ্চলকে অভয়ারণ্য হিসেবে ঘোষণা করে।

তেমনি একটি অভয়ারণ্য হলো কেইবুল লামজা। এই অভয়ারণ্যে বেড়াতে আসলে আপনার চোখে পড়বে মণিপুরের সাংঘাই হরিণ, ২৩৩ প্রজাতির জলজ উদ্ভিদ, ১০০ প্রজাতির পাখি এবং ৪২৫ প্রজাতির পশু যে তালিকায় রয়েছে ইন্ডিয়ান পাইথন এবং সাম্ভর।

ভারতীয় সংবাদ মাধ্যম এই সময়ের একটি প্রতিবেদন থেকে জানা যায়, এই জাতীয় উদ্যানটি লোকটাক হ্রদে অবস্থিত। এই অভয়ারণ্যটি ৪০ স্কয়ার কিলোমিটার বিস্তৃত। একক জলাভূমি বাস্তুতন্ত্রটি ভাসমান পচনশীল উদ্ভিদসামগ্রীর মাধ্যমে চিহ্ণিত করা হয়। স্থানীয়ভাবে যাকে বলা হয় ফুমডিস।

কেইবুল লামজা নামে ভাসমান এই অভয়ারণ্যটি ভারতের মণিপুরে অবস্থিত। ১৯৬৬ সালে এই স্থানটিকে প্রাথমিকভাবে অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হলেও একটি গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে ১৯৭৭ সালে এটিকে ভারতের জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published.