ডিম কি হৃদরোগের ঝুঁকি দ্বিগুণ করে?

ডিম কি হৃদরোগের ঝুঁকি দ্বিগুণ করে?

স্বাস্থ্য

জুন ৪, ২০২২ ১:৫৮ অপরাহ্ণ

সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। আর সুস্থ থাকতে ডিমের বিকল্প নেই। শরীরে ভেতর থেকে শক্তি জোগাতে ডিমের জুড়ি মেলা ভার। তবে হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন এমন অনেকেই ডিম খান না। হৃদরোগের ঝুঁকি কমাতেই মূলত এই সিদ্ধান্ত।

তবে চিনের পেকিং বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা একটি গবেষণা ভিন্ন কথা বলছে। তারা বলছেন, ডিম হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে।

অভিজ্ঞ গবেষকদের করা এই গবেষণাটি ৪৭৭৮ জনের উপর চালানো হয়েছে। মোট সংখ্যার ৩৪০১ জনের হদযন্ত্রের সমস্যা ছিল। বাকি ১৩৭৭ জন হৃদযন্ত্রের সমস্যা থেকে মুক্ত ছিলেন। গবেষণায় উঠে এসেছে, প্রতিদিন যারা পর্যাপ্ত পরিমাণে ডিম খেয়েছেন, তাদের শরীরে ‘অ্যাপোলাইপ্রোটিন-১’ নামের প্রোটিন পরিমাণে বেশি পাওয়া গিয়েছে। এই প্রোটিন এইচডিএল নামক উপাদানের অন্যতম মূল ভিত্তি। কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে অত্যন্ত এইচডিএল অন্যতম।

ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো সমস্যা হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। ফলে ডিম যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পারে, তাহলে এমনিতেই হৃদযন্ত্রের সমস্যাও নিয়ন্ত্রণে থাকবে। তবে গবেষকরা অবশ্য বলছেন, ডিম নিঃসন্দেহে স্বাস্থ্যকর। এ নিয়ে কোনো দ্বিমত নেই। কিন্তু হৃদযন্ত্র সুস্থ রাখতে ডিমের ভূমিকা নিয়ে আরো গবেষণা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published.