ঝুঁকিপূর্ণ ২৫ দেশের তালিকা, নাম নেই বাংলাদেশের

ঝুঁকিপূর্ণ ২৫ দেশের তালিকা, নাম নেই বাংলাদেশের

জাতীয় স্লাইড

জুলাই ১৫, ২০২২ ৯:৪৮ পূর্বাহ্ণ

চলতি বছরে শ্রীলঙ্কা ঋণখেলাপি হওয়ার পরে, অনেকের মনেই প্রশ্ন জেগেছে বাংলাদেশ কতটা ঝুঁকির মধ্যে রয়েছে। সম্প্রতি ঋণখেলাপিতে ঝুঁকিপূর্ণ ২৫ দেশের তালিকা প্রকাশ করা হয়েছে, যেখানে বাংলাদেশের নাম নেই।

কানাডাভিত্তিক সংবাদ প্রতিষ্ঠান ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট ব্লুমবার্গের ডেটা ব্যবহার করে বৈদেশিক ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে রয়েছে এমন দেশের তালিকা প্রকাশ করেছে।

সুখবর হচ্ছে, প্রকাশিত তালিকায় বাংলাদেশের নাম নেই। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নাম রয়েছে একমাত্র পাকিস্তানের।

সরকারি বন্ড, ৫ বছরের ডিফল্ট ক্রেডিট অদল-বদল, জিডিপিতে সুদের ব্যয়ের হার, জিডিপিতে সরকারি ঋণের হারের ওপর ভিত্তি করে এই তালিকা করা হয়েছে।

তালিকায় প্রথম দেশটি এল সালভাদর। সম্প্রতি এল সালভাদর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সতর্কতা উপেক্ষা করে বিটকয়েনকে সরকারি মুদ্রা হিসেবে ঘোষণা করে। পাশাপাশি দেশটি বিটকয়েন কিনতে থাকে। কিন্তু বিটকয়েনের হঠাৎ দরপতন দেশটির অর্থনীতিকে বিপর্যয়কর স্থানে এনে দাঁড় করিয়েছে। সাম্প্রতিক সময়ে বিটকয়েনের দাম কমেছে প্রায় ৫৬ শতাংশ।

এল সালভাদরের পরে তালিকায় থাকা দ্বিতীয় ও তৃতীয় দুটি দেশই আফ্রিকা মহাদেশের। দেশ দুটি হলো ঘানা ও তিউনিশিয়া। তালিকায় থাকা অধিকাংশ দেশই আফ্রিকার। এর মধ্যে রয়েছে নামিবিয়া, অ্যাঙ্গোলা, সেনেগাল, রুয়ান্ডা ও নাইজেরিয়ার মতো দেশ।

তালিকায় পাকিস্তানের অবস্থান চার নাম্বারে। এ ছাড়া তালিকায় আর্জেন্টিনা, ব্রাজিল, সাউথ আফ্রিকা, মেক্সিকো, মিসর ও তুর্কিয়ের মতো মোটামুটি শক্তিশালী অর্থনীতির দেশও রয়েছে।

সম্প্রতি তুরস্কের মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি দেশটিতে সংকট সৃষ্টি করেছে। এদিকে সংকটে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। বর্তমানে রাশিয়ার সঙ্গে সস্তায় জ্বালানি তেল ও সার কেনার চুক্তি করে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছে ব্রাজিল।

এদিকে যুদ্ধাক্রান্ত ইউক্রেন আছে তালিকার ৮ নম্বর স্থানে। দেশটির বন্ডের দাম এখন ডলারে ৩০ সেন্ট। অর্থাৎ ইউক্রেনের ইস্যু করা ১০০ ডলারের বন্ডের দাম এখন মাত্র ৩০ ডলার।

Leave a Reply

Your email address will not be published.