চীন, ভারত ও জাপানকে নিয়ে দাতা সম্মেলন করবে শ্রীলঙ্কা

চীন, ভারত ও জাপানকে নিয়ে দাতা সম্মেলন করবে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক স্লাইড

জুন ২৩, ২০২২ ১১:০০ পূর্বাহ্ণ

চীন, ভারত ও জাপানকে নিয়ে একটি দাতা সম্মেলন করবে বিপর্যস্ত শ্রীলঙ্কা। মারাত্মক অর্থনৈতিক সংকট থেকে বের হতে এ পরিকল্পনা করেছে দেশটির সরকার। খবর রয়টার্স।

বুধবার (২২ জুন) দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এ কথা জানিয়েছেন। এ ছাড়া সংকট নিরসনে আন্তর্জাতিক তহবিল সংস্থার (আইএমএফ) সঙ্গে আলোচনা চলমান রয়েছে।

বিক্রমাসিংহে বলেন, ‘আমাদের ভারত, জাপান ও চীনের সমর্থন দরকার। তারা আমাদের ঐতিহাসিক মিত্র।’

বৃহস্পতিবার (২৩ জুন) ভারতের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল শ্রীলঙ্কায় যাবে বলে জানিয়েছেন বিক্রমাসিংহে। নয়াদিল্লির কাছে অতিরিক্ত সহায়তার বিষয়ে আলোচনা করবেন তারা। এর পাশাপাশি আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের একটি বিশেষ টিমও শ্রীলঙ্কা সফর করবে বলে জানিয়েছেন তিনি।

২ কোটি ২০ লাখ জনগোষ্ঠী নিয়ে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্রটি গত সাত দশকের মধ্যে সবচেয়ে বেশি অর্থনৈতিক সংকটে পড়েছে। বৈদেশিক মুদ্রা সংকটের কারণে দেশটি খাদ্য, জ্বালানি ও ওষুধ আমদানিতেও ব্যর্থ হয়ে পড়েছে।

গত বছরের এপ্রিলে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে হঠাৎ করে কৃষিকাজে রাসায়নিক সার নিষিদ্ধ করেন। এতে ধানসহ অন্যান্য অত্যাবশ্যকীয় কৃষিপণ্য উৎপাদনে ধস নামে। খাদ্য, জ্বালানি ও ওষুধ সংকটের পাশাপাশি বৈদেশিক মুদ্রার অভাব বিপর্যয়ের মাত্রা আরও বাড়িয়ে দেয়।

সম্প্রতি জাতিসংঘ সতর্ক করেছে, ভয়াবহ খাদ্য সংকটে শ্রীলঙ্কা। এ অবস্থায় দেশটির সরকার সেনাবাহিনীকে কৃষিকাজে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটি বাড়িয়ে কৃষিকাজ করার পরামর্শ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.