কাচের বাসনের হলুদ দাগ দূর করার উপায়

কাচের বাসনের হলুদ দাগ দূর করার উপায়

লাইফস্টাইল

আগস্ট ১, ২০২২ ১০:২১ পূর্বাহ্ণ

কাচের বাসনে ময়লা সহজে বসে না ঠিকই, কিন্তু বেশি তেল-মসলাযুক্ত খাবার রাখলে হলুদ হয়ে যায় ধীরে ধীরে। কাচের বাসন পরিষ্কার রাখার সহজ কয়েকটি  উপায় জেনে নিন।

চাল ধোয়া পানিতে কাচের বাসন কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর ধুয়ে নিলে ঝকঝকে হবে কাচের বাসন। বাসন ধোওয়ার পর বেশিক্ষণ ফেলে রাখবেন না। সঙ্গে সঙ্গে ভালোভাবে মুছে ফেলুন, নাহলে পানির সাদাটে দাগ বসে যাবে। বাসন মোছার জন্যে স্পঞ্জ বা একই কাপড় ব্যবহার করবেন না। পেপার টাওয়েল ব্যবহার করুন করুন। এতে জীবাণু কম ছড়াবে।

কাচের কাপ ও প্লেট দীর্ঘদিন ব্যবহারের ফলে হলদে হয়ে গেলে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। তারপর লবণ ও স্পঞ্জ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। হলুদ দাগ চলে যাবে। এক্ষেত্রে সাবান দিয়ে ধোয়ার পর একবার  ভিনেগার মেশানো পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলে ভালো ফল পাবেন।  তেলতেলে ভাব দূর হবে। এছাড়া পরিষ্কার সুতি কাপড়ে সামান্য ভিনেগার ঢেলে বাসন মুছে নিতে পারেন। নতুনের মতো ঝকঝকে হয়ে যাবে

কুসুম গরম পানিতে চার টেবিল চামচ লেবুর রস মিশিয়ে কাচের বাসন তাতে আধাঘন্টা ভিজিয়ে রাখুন। তারপর মাইল্ড সোপ দিয়ে ধুয়ে নিন। খসখসে বা মেটাল স্ক্রাবার দিয়ে কখনই কাচের বাসন ঘষবেন না। বাসনে চিড় ধরে যেতে পারে বা স্ক্র্যাচ পড়ে বাসন নষ্ট হতে পারে। নরম স্পঞ্জ দিয়ে পরিষ্কার করুন। বাসন ভালো থাকবে।

পরিষ্কার করতে গিয়ে কাপ বা প্লেটের কোণা ভেঙে যাওয়া একটি সাধারণ ঘটনা। এ থেকে মুক্তি পেতে কাচের বাসন ধোয়ার সময় সিঙ্কে একটা টাওয়েল পেতে দিন। তার উপর বাসন রাখুন। এতে  বাসন সহজে ভেঙে যাবে না। কুসুম গরম পানিতে সামান্য বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষণ ডুবিয়ে রেখে তারপর পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলে কাচের বাসনের দাগ চলে যাবে।

কাচের গ্লাস পরিষ্কার করার সময় গ্লাসে কিছুটা সাদা ভিনেগার ঢেলে দিন। গ্লাসের গায়ে ভালো করে ভিনেগার লাগিয়ে নিতে হবে। গ্লাসে এক টেবিল চামচ ভাত দিয়ে ঢেকে ঝাঁকিয়ে নিন। গ্লাস ঝকঝকে হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.