করোনা সারলেও বাড়ছে অন্য রোগের ঝুঁকি

করোনা সারলেও বাড়ছে অন্য রোগের ঝুঁকি

স্বাস্থ্য

জুলাই ১৫, ২০২২ ১০:০৩ পূর্বাহ্ণ

নতুন করে করোনার প্রকোপ বেড়েছে। যাকে করোনার চতুর্থ ওয়েব হিসেবে বলা হচ্ছে। প্রতিদিন সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। তারপরও অনেকেই করোনাকে এখন তেমন গুরুত্ব দিচ্ছেন না। তারা করোনাকে সাধারণ সমস্যা মনে করছে। হয়তো এখন করোনার ভয়াবহতা কম তারপরও সতর্ক থাকা প্রয়োজন। বিশেষ করে করোনার পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সচেতন হন। এ বিষয়ে এখনও বেশ চিন্তিত চিকিৎসক মহল!

বেশির ভাগ মানুষের ক্ষেত্রে করোনা সংক্রমণ সেরে যাওয়ার পরেও দুর্বলতা কাটছে না। কারো শুকনো কাশি, কারো বুকে ব্যথা কিংবা শ্বাসকষ্ট। দুর্ভাগ্যজনকভাবে করোনা থেকে সেরে ওঠার পরও আচমকা হার্ট অ্যাটাক বা অন্য কারণে গুরুতর অসুস্থ হয়ে পুনরায় হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা।

ওমিক্রনকে হালকাভাবে নেয়ার কারণে করোনা নেগেটিভ হওয়ার পরেই স্বাভাবিক জীবনযাপন করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন মানুষ। আসলে অতিমারি সৃষ্টিকারী এই ভাইরাসের সংক্রমণের পর মানুষের ঠিক কী ধরনের সমস্যা হতে পারে সে বিষয়টা এখনো পরিষ্কার নয়। সাধারণ জ্বর-সর্দির তুলনায় করোনার ক্ষেত্রে হৃৎপিণ্ড, ফুসফুস এবং অন্য অঙ্গ ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

কী কী করবেন?

১. ঘন ঘন হাত ধোওয়ার অভ্যাস ছাড়লে চলবে না। সামাজিক দূরত্ববিধি মেনে চলতে হবে।

২. নির্দিষ্ট সময় অন্তর রুটিন চেকআপ করাতে হবে। উচ্চ রক্তচাপ ডায়াবেটিস ও কোলেস্টেরলের সমস্যা থাকলে সেই রোগগুলোকে নিয়ন্ত্রণে রাখতে হবে। প্রয়োজনে কার্ডিওলজিস্ট ও জেনারেল ফিজিশিয়ানের পরামর্শ নিতে হলে দেরি না করাই শ্রেয়।

৩. স্বাস্থ্যকর খাদ্যাভাস মেনে চলতে হবে।

৪. সপ্তাহে অন্তত পাঁচ দিন হালকা শরীরচর্চা করতে হবে। রুটিনে যোগাসন ও ধ্যানও যোগ করতে হবে।

৫. ধূমপান, মদপান ও তামাকজাত পদার্থ সেবনের অভ্যাস ছাড়তে হবে।

৬. যেকোনো শারীরিক সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাবেন না।

৭. যদি করোনার দুটি টিকার ডোজ সম্পূর্ণ না হয়, তা হলে করোনা থেকে সেরে ওঠার তিন মাসের মধ্যে টিকাকরণ সেরে ফেলতে হবে। বুস্টার ডোজের ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলতে হবে।

কী কী করবেন না?

১. করোনা থেকে সেরে ওঠার পর অন্তত তিন মাস কোনো ভারী কার্ডিওভাসকুলার ব্যায়াম করা যাবে না। হৃদ‌্‌রোগীদের ক্ষেত্রে শরীরচর্চা শুরু করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২. হৃদ‌্‌রোগীদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধের ডোজ কমবেশি করা চলবে না।

৩. করোনা থেকে সেরে ওঠার পরে যদি খুব জ্বর আসে, অক্সিজেনের মাত্রা ৯৩ শতাংশের নিচে নেমে যায়, বুকে ব্যথা হয়, বুকে ধড়ফড়ানি শুরু হয়, ক্লান্ত লাগে—তা হলে এই উপসর্গগুলো করোনা পরবর্তী লক্ষণ হতে পারে। এ রকম কোনো উপসর্গ দেখা দিলে ভুলেও অবহেলা করবেন না।

৪. করোনা থেকে সেরে ওঠেই সঙ্গে সঙ্গে ভারী কাজকর্ম করতে শুরু করবেন না। অন্তত দুই থেকে তিন সপ্তাহ পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published.