এক কেজি সবজির দাম এক ভরি সোনার দামের বেশি

এক কেজি সবজির দাম এক ভরি সোনার দামের বেশি

ফিচার স্পেশাল

নভেম্বর ২৩, ২০২২ ১১:৩০ পূর্বাহ্ণ

সবজি ছাড়া খাদ্য তালিকার কথা ভাবা যায় না। কিন্তু এককেজি সবজির দাম যখন এক ভরি স্বর্ণের দামের সমান বা তারচেয়ে  বেশি হয় তখনতো আলোচনা থাকবেই।

সম্প্রতি সেই আলোচনাই চর্চিত সোশ্যাল মিডিয়ায়। জানা গেছে এমন এক সবজির কথা, যার দাম আক্ষরিক অর্থেই আকাশছোঁয়া। সোনার মতো দামী সেই সবজি এখন ভাইরাল সামাজিক মাধ্যমে। সারা বিশ্বে দামী সেই সবজির নাম ‘হপ শুটস’।

ভারতীয় গণমাধ্যমের খবর, এক কেজি ওষধি গুণে ভরপুর এই সবজির দাম ১ লাখ টাকা। তবে স্থানভেদে সবজির দামে পার্থক্য থাকে। কারণ এর গুণগত মানের উপর নির্ভর করে দাম।

আকারে ছোট এই সবজির সারিবদ্ধভাবে গুল্মে জন্মায়। এর চাষ করা ও ফলন যথেষ্ট কঠিন। ওষধি গুণ প্রচুর পরিমাণে থাকায় হপ শুটস ব্যবহার করা হয় টিউবারকিউলোসিস বা টিবি রোগের পরিচর্যায়। এছাড়া পরিপাক ক্রিয়ার উন্নতি, শরীরের দুর্গন্ধ দূর, হতাশা ও অবসাদ কাটাতে এই সবজির জুড়িহীন।

মানসিক উদ্বেগ, অনিদ্রাজনিত সমস্যাও দূর হয় হপশুটসের গুণে। এই সবজির ফুল হপ কোনস ব্যবহৃত হয় সুরা প্রস্তুতে। অন্যদিকে এই গুল্মের শাখা সালাডে দেওয়া হয় পেঁয়াজের বিকল্প হিসেবে। এছাড়া আচারের মতো টকজাতীয় খাবার তৈরিতেও কাজে লাগে হপ শুট।

ত্বকের উজ্বলতা-সহ অন্যান্য নানা কারণে ইউরোপীয় দেশগুলোতে এই সবজির চাহিদা অত্যন্ত বেশি। ত্বকের স্বাস্থ্য রক্ষা করে এর গুণাগুণ। উপযুক্ত প্রাকৃতিক পরিবেশে এই সবজির গুল্ম শাখা ৬ ইঞ্চি পর্যন্তও বড় হয়।

সূত্র: এনডিটিভি এবং নিউজ বাংলা ১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *