ইউরোপে ডিজিটাল আইনের আওতায় সামাজিক যোগাযোগমাধ্যম

ইউরোপে ডিজিটাল আইনের আওতায় সামাজিক যোগাযোগমাধ্যম

বিজ্ঞান ও প্রযুক্তি

জুন ১৮, ২০২২ ৯:৩০ পূর্বাহ্ণ

ইউরোপের দেশগুলোতে জবাবদিহি নিশ্চিত করতে ডিজিটাল আইনের আওতায় আনা হবে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে। ইইউর নতুন বিধিমালার আওতায় ভুয়া তথ্য মোকাবিলায় এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

ইইউ প্রণীত নতুন বিধিমালার আওতায় ভুয়া তথ্য ছড়ানো রুখতে কঠোর ব্যবস্থা নেয়ার বিষয়ে রাজি হয়েছে গুগল, ফেসবুক, টুইটার ও মাইক্রোসফটের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। বিধিমালা না মানলে জরিমানার বিধান রেখে নতুন নিয়ম করছে ইউরোপীয় ইউনিয়ন। বৃহস্পতিবার এ বিষয়ে একমত হয় বিশ্বের শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলো।

ভুয়া তথ্য রোধে সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণের আগের বিধিমালা সরিয়ে ২০২০ সালের ডিসেম্বরে ‘ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট’ নামে নতুন একটি বিধিমালা প্রণয়ন করে ইইউ। নতুন নীতিমালায় বেশ কয়েকটি বিজ্ঞাপন সংস্থাসহ ৩০টিরও বেশি পক্ষ এতে স্বাক্ষর করে। খবর আরব নিউজের।

সংস্থাগুলো ভুয়া তথ্য ছড়িয়ে পড়া, ফেক অ্যাকাউন্ট শনাক্ত ও রাজনৈতিক বিজ্ঞাপন ঠেকাতে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার ব্যাপারে একমত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম।

ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ভেরা জুরোভা এক সংবাদ সম্মেলনে বলেন, ইইউ থেকে ব্রিটেনের বের হওয়া এবং করোনা মহামারি আর সবশেষ ইউক্রেন রুশ সামরিক অভিযানকে কেন্দ্র করে ভুয়া তথ্য ও খবরের বিরুদ্ধে অভিযান জোরদার করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.