হোম সাতরং মরুভূমির বালির তলায় আশ্চর্য শহর, তীব্র গরমেও নেই এসির প্রয়োজন

ফিচার

আগস্ট ৭, ২০২২ ১০:৫৬ পূর্বাহ্ণ

সারা বিশ্বে অনেক উঁচু উঁচু ভবন রয়েছে। সেই ভবনগুলোকে তাদের গর্ব বলে মনে করা হয়। তবে পৃথিবীর এমন একটি শহরেও রয়েছে যা মাটির নিচে অবস্থিত। সেখানে হোটেল, পাব এবং বার সহ সব সুবিধা রয়েছে। এই শহরটি মাটির নিচে এমনভাবে তৈরি করা হয়েছে যে তাপমাত্রা বেশি থাকা সত্ত্বেও এসির প্রয়োজন হয় না। কি বিশ্বাস হচ্ছে না, বিশ্বাস না হলেও সত্যি এমনই একটি শহর রয়েছে অস্ট্রেলিয়ায়।

হোটেল, পাব এবং বার সহ সব সুবিধা রয়েছে

হোটেল, পাব এবং বার সহ সব সুবিধা রয়েছে

শহরটির নাম কুবার পেডি। কুবার পেডি শহরটি বিখ্যাত, কারণ এই শহরটি মাটির নিচে অবস্থিত। এখানে উপল রত্ন পাথর পাওয়া যায়। এই শহরটি মরুভূমির মাঝখানে। এখানকার সৌন্দর্য দেখে মানুষ অবাক হয়। কুবার পেডি শহরের মানুষ মাটির ভেতরে থাকতে পছন্দ করে। কুবার পেডি দক্ষিণে অ্যাডিলেডের উত্তরে ৮৬৪ কিমি দূরে মরুভূমিতে অবস্থিত। তবে মাটির নিচে বসতি থাকার কারণে কেউ কেউ একে আধুনিক ‘পাতলোক’ও বলে থাকেন।

এখানে কয়েক দশক ধরে খনি খনন করা হচ্ছে অমূল্য ওপাল রত্নপাথর আহরণের জন্য

এখানে কয়েক দশক ধরে খনি খনন করা হচ্ছে অমূল্য ওপাল রত্নপাথর আহরণের জন্য

এখানে কয়েক দশক ধরে খনি খনন করা হচ্ছে অমূল্য ওপাল রত্নপাথর আহরণের জন্য। যার কারণে এখানে বড় বড় গর্ত তৈরি করে মানুষ তাতে ঘর বানিয়েছে। একটি অনুমান অনুসারে, কুবার পেডিতে প্রায় ১৫০০ ঘর রয়েছে যা খনিতে নির্মিত। এসব বাড়িতে সুযোগ সুবিধার অভাব নেই। কুবার পেডিকে বিশ্বের ওপাল ক্যাপিটাল বলা হয় কারণ এখানকার বেশির ভাগ মানুষ মাটির নিচে তৈরি বাড়িতে বাস করে। কুবার পেডি শহরের বসতির গল্পটিও খুব মজার। প্রায় ১০০ বছর আগে এখানে উপল রত্নপাথর আবিষ্কৃত হয়েছিল, তারপর থেকে এখানে ক্রমাগত খনন চলছে।

আপনি জেনে অবাক হবেন যে বিশ্বের ৭০ শতাংশ ওপাল রত্নপাথর এখানে কুবার পেডিতে উত্পাদিত হয়। খনির কারণে যে গর্তগুলো তৈরি হয়েছিল, পরে মানুষ সেগুলোতে বসতি স্থাপন করে।

 ওপাল রত্নপাথর

ওপাল রত্নপাথর

উল্লেখযোগ্যভাবে, অস্ট্রেলিয়ার কুবার পেডিতে তাপমাত্রা খুব দ্রুত পরিবর্তন হয়। এখানে একটি মরুভূমি এবং একটি পাথুরে এলাকা আছে। প্রচন্ড গরমে এখানে মাটির উপরে থাকা খুব কঠিন। কুবেরপেডির তাপমাত্রা কখনো কখনো ১০০ ফারেনহাইট পর্যন্ত যায়। অস্ট্রেলিয়ার মতে, এই তাপমাত্রা গরম। এমন পরিস্থিতিতে মাটির নিচে বসবাস মানুষকে স্বস্তি দেয়। মাটির নিচে বাস করা মানুষকে প্রচণ্ড তাপের সম্মুখীন হওয়া থেকে বাঁচায় এবং সে কারণেই তারা মাটির নিচে থাকতে পছন্দ করে।

মাটির নিচে বাস করা মানুষকে প্রচণ্ড তাপের সম্মুখীন হওয়া থেকে বাঁচায় এবং সে কারণেই তারা মাটির নিচে থাকতে পছন্দ ক

মাটির নিচে বাস করা মানুষকে প্রচণ্ড তাপের সম্মুখীন হওয়া থেকে বাঁচায় এবং সে কারণেই তারা মাটির নিচে থাকতে পছন্দ ক

কুবার পেডি শহরটি মাটির নীচে এমনভাবে তৈরি করা হয়েছে যে উচ্চ তাপমাত্রা থাকা সত্ত্বেও এটি গরম হয় না। এটি লক্ষণীয় যে গুহার দেয়ালের কারণে এখানে মাটির উপরে বাইরের আবহাওয়ার কোনো প্রভাব নেই। কুবার পেডিতে, ঠাণ্ডা আবহাওয়ায় হিটার বা গ্রীষ্মের মরসুমে এসির প্রয়োজন হয় না। মাটির তলায় অবস্থিত কুবের পেডি শহরটি দেখতে বিপুল সংখ্যক পর্যটক আসেন। অস্ট্রেলিয়ার কুবার পেডি শহরটি এলিস স্প্রিংস এবং অ্যাডিলেডের মধ্যে অবস্থিত। এখানে বৃষ্টি কম হয়। কিন্তু তারপরও মাটির নিচে কুবের পেডি শহরের মানুষের আবহাওয়া নিয়ে কোনো সমস্যা নেই।

কুবার পেডিতে একটি জাদুঘরও রয়েছে

কুবার পেডিতে একটি জাদুঘরও রয়েছে

কুবার পেডিতে একটি জাদুঘরও রয়েছে, যা দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ আসে। কুবার পেডি শহরের অনন্য জীবনধারা বাইরে থেকে অনেক লোককে আকর্ষণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *