স্মর্টফোনের গতি ফাস্ট রাখবেন যেসব উপায়ে

স্মর্টফোনের গতি ফাস্ট রাখবেন যেসব উপায়ে

লাইফস্টাইল স্পেশাল

অক্টোবর ৫, ২০২২ ১০:২৬ পূর্বাহ্ণ

স্মার্টফোন ব্যবহারকারীরা জানেন শুরুর দিকে এই ফোন যতটা ফাস্ট থাকে, কিছুদিন পরে আর তা থাকে না। মিডরেঞ্জ বা একটু কম দামি স্মার্টফোনের ক্ষেত্রে এই বিষয়টি বেশি ঘটে। ফ্ল্যাগশিপ ফোনে এ ধরনের সমস্যা তুলনামূলকভাবে অনেক কম। কম দামি বা মিডরেঞ্জের এসব ফোন ব্যবহারে তাই কিছু বিষয়ে কৌশলী হলে স্মার্টফোন ফাস্ট রাখা সম্ভব।

>> ফোন আপডেট রাখতে হবে। বেশিরভাগ ফোনই নিয়মিত তাদের সিস্টেম আপডেট দেয়। নিরাপত্তা বাড়াতে ও  নতুন ফিচার যেন ইউজাররা উপভোগ করতে পারেন সে কারণে এ ধরনের আপডেট দেওয়া হয়।

 >> ফোন স্লো হয়ে গেলে সিস্টেম আপডেট দিয়ে আগের গতি ফেরত পেতে পারেন। অবশ্য বেশ কদিন ধরে কিছু কোম্পানির ফোনে সিস্টেম আপডেট দেওয়ার পর বিভিন্ন সমস্যাও দেখা দিতে পারে। সমস্যা এড়াতে আগে ফোরামগুলোতে গিয়ে আপডেটটির রিভিউ জেনে নিতে হবে। তারপর আপডেট দিতে হবে।

>> মোবাইল চার্জ দেওয়ার সময় ফোন চালাবেন না। এমনকি ফোন সব সময় ফুল চার্জ করা অথবা একেবারে চার্জ শেষ করা ঠিক না। ব্যাটারি উৎপাদনের সময় ঠিক কতবার ফুল চার্জ হওয়ার সক্ষমতা রাখে তা নির্ধারিত থাকে। সুতরাং নিরাপদ চার্জ ৯০ শতাংশ পর্যন্ত। আবার ২০ শতাংশের কম চার্জ দেবেন না।

>>মোবাইল রিসেট দেওয়ার পর কিংবা নতুন কেনার পর সবসময় কিছু অ্যাপ থাকে যা আপনার কাজে আসে না। এদের বলা হয়- ব্লোটওয়ার। মূলত স্মার্টফোন কোম্পানিগুলো অতিরিক্ত আয়ের জন্য কিছু গেমস বা অতিরিক্ত অ্যাপ দিয়ে থাকে। কিছু কিছু অ্যাপ আন-ইনস্টল করা যায় আবার কিছু কিছু অ্যাপ আন-ইনস্টল করাই যায় না। যেগুলো আন-ইনস্টল করা যায়, সেগুলো দ্রুত সরিয়ে ফেলুন। মোবাইল থেকে অপ্রয়োজনীয় অ্যাপকে বিদায় জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *