সোমালিয়ায় জঙ্গি হামলা, নিহত ১৮

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৪, ২০২২ ৮:৪৩ পূর্বাহ্ণ

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার কেন্দ্রীয় অঞ্চলে জঙ্গি গোষ্ঠি আল-শাবাবের হামলায় অন্তত ১৮ বেসামরিক নিহত হয়েছে। হামলায় ত্রাণের খাবার বোঝাই ট্রাকও ধ্বংস হয়েছে বলে স্থানীয় বাসিন্দা এবং একটি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মধ্য সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত রাজ্য হিরশাবেলের হিরান এলাকায় এই হামলা চালায় এই জঙ্গি গোষ্ঠী। ট্রাকগুলি বালাডওয়েন শহর থেকে মহাস শহরে খাদ্য সরবরাহ নিয়ে যাচ্ছিল বলে বাসিন্দারা জানিয়েছেন।

স্থানীয় প্রবীণ বাসিন্দা ফারাহ আদেন রয়টার্সকে বলেছেন, ‘আল শাবাব ১৮ জন বেসামরিক মানুষকে হত্যা করেছে এবং গত রাতে মহাস শহরের দিকে ত্রাণ নিয়ে কয়েকটি ট্রাক যাচ্ছিল, সেগুলো তারা পুড়িয়ে দিয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সোন্না জানিয়েছে, আল-শাবাব জঙ্গিরা মহাসে ত্রাণ খাদ্য বহনকারী ট্রাক পুড়িয়ে দিয়েছে এবং ‘গাড়িতে থাকা বেশিরভাগ লোককে হত্যা করেছে।’

আল-কায়েদা-সংশ্লিষ্ট ইসলামপন্থী গোষ্ঠীটি এক দশকেরও বেশি সময় ধরে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের সঙ্গে লড়াই করছে। তারা ইসলামী শরিয়া আইনের কঠোর ব্যাখ্যার ভিত্তিতে নিজস্ব শাসন প্রতিষ্ঠা করতে চায়।

গোষ্ঠীটি প্রায়শই সামরিক ও বেসামরিক লক্ষ্যবস্তুতে বোমা হামলা, বন্দুক হামলা এবং অন্যান্য হামলা চালায়।

গত মাসে আল-শাবাব যোদ্ধারা মোগাদিশুর হায়াত হোটেলে হামলা চালিয়ে ২০ জনের বেশি লোককে হত্যা করেছে। সরকারি সৈন্যরা অবরোধ এবং মুক্ত জিম্মিদের অবসান ঘটাতে চেয়ে ৩০ ঘন্টার যুদ্ধের সূত্রপাত করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *