সেমিফাইনালের দৌড়ে বাংলাদেশের গ্রুপের পাঁচ দল, দেখে নিন সব সমীকরণ

সেমিফাইনালের দৌড়ে বাংলাদেশের গ্রুপের পাঁচ দল, দেখে নিন সব সমীকরণ

খেলা স্পেশাল

অক্টোবর ৩১, ২০২২ ৮:২০ পূর্বাহ্ণ

জমে উঠেছে টি-২০ বিশ্বকাপের গ্রুপ-দুই এর পয়েন্ট টেবিল। প্রতিটি দল এখন পর্যন্ত তিনটি করে ম্যাচ খেলেছে। যেখানে একটি দল ছাড়া সবগুলো দলই কোন না কোন ম্যাচে জয় পেয়েছে। কাগজে-কলমে সেমিফাইনালে এখনো ৬ দলের মধ্যে ৫ দলেরই যাওয়ার সুযোগ রয়েছে।

একনজরে দেখে নিন কোন দলের সম্ভাবনা কতটুকু।

দক্ষিণ আফ্রিকার সেমিতে যাবার সম্ভাবনা:
ভারতকে হারিয়ে গ্রুপের শীর্ষে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। তাদের একটি ম্যাচ বৃষ্টির জেরে ভেস্তে যাওয়ায় ৩টি ম্যাচে প্রোটিয়াদের পয়েন্ট ৫। নেট রানরেটে অনেকটা এগিয়ে তারা। দক্ষিণ আফ্রিকার নেট রানরেট +২.৭৭২। দলটির বাকি দুই ম্যাচ পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে। এর একটি ম্যাচে জিতলেই নিশ্চিত হবে সেমিফাইনাল।

ভারতের সেমিতে যাবার সম্ভাবনা:
দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়ায় পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে নেমে এসেছে ভারত। ৩টি ম্যাচে রোহিত শর্মাদের পয়েন্ট ৪। তাদের নেট রানরেট +০.৮৪৪। টিম ইন্ডিয়ার বাকি দুই ম্যাচ জিম্বাবুয়ে ও বাংলাদেশের বিপক্ষে। এর যেকোনো একটি জিতলেই নিশ্চিত হবে ভারতের সেমিফাইনাল। কেননা পাকিস্তান যদি পরবর্তী দুই ম্যাচ জিতেও যায় তখন দুই দলের সমান ৬ পয়েন্ট হলেও রান রেটে এগিয়ে থাকবে ভারত।

বাংলাদেশের সেমিতে যাবার সম্ভাবনা:
পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে আছে বাংলাদেশ। ৩টি ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্টও ৪। ভারতের সমান পয়েন্ট হলেও নেট রানরেটে পিছিয়ে টাইগাররা। সাকিবদের নেট রান রেট -১.৫৩৩। সেমিফাইনালে যেতে হলে পরবর্তী দুই ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে জিততেই হবে বাংলাদেশকে। তাহলে পয়েন্ট হবে ৮।

কিন্তু বাংলাদেশ যদি ভারতের কাছে হেরে যায় এবং পাকিস্তানের বিপক্ষে জিতে যায় সেক্ষেত্রে ভারত জিম্বাবুয়ের কাছে হারলে তবেই সেমিফাইনালে যেতে পারবে টাইগাররা। আর যদি ভারতকে হারায় এবং পাকিস্তানের কাছে হেরে যায় তবে ভারত-জিম্বাবুয়ে ম্যাচটি পরিত্যক্ত হলেও সেমিতে যাবে বাংলাদেশ।

জিম্বাবুয়ের সেমিফাইনালে যাবার সম্ভাবনা:
বাংলাদেশের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে হেরে যাওয়ায় ৩টি ম্যাচ খেলে ৩ পয়েন্ট জিম্বাবুয়ের। তারা রয়েছে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে। পাকিস্তানকে হারিয়ে চমকে দেওয়া ক্রেগ আরভিনদের নেট রান রেট -০.০৫০। তাদের পরবর্তী দুই ম্যাচ ভারত ও নেদারল্যান্ডসের বিপক্ষে। দুই ম্যাচে কেবল জিতলেই সেমিফাইনালে যেতে পারবে জিম্বাবুয়ে।

পাকিস্তানের সেমিফাইনালে যাবার সম্ভাবনা:
নেদারল্যান্ডসের বিরুদ্ধে পাকিস্তান জিতলেও পয়েন্ট তালিকায় তাদের জায়গার কোনো পরিবর্তন হয়নি। অর্থাৎ পাঁচ নম্বরেই রয়েছেন বাবর আজমরা। ৩টি ম্যাচ খেলে পাকিস্তানের পয়েন্ট ২। তাদের নেট রানরেট +০.৭৬৫।

পাকিস্তানের পরবর্তী প্রতিপক্ষ বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। এর যেকোনো একটিতে হারলেই শেষ হবে দলটির সেমিফাইনালের স্বপ্ন। আবার দুই ম্যাচেই জিতলেও যাওয়া হবে না সেমিফাইনালে। এক্ষেত্রে ভারতকে তাদের পরবর্তী দুই ম্যাচেই বাংলাদেশ ও জিম্বাবুয়ের কাছে হারতে হবে। আবার ভারত যদি দুই ম্যাচে জিতেও যায় তবে দক্ষিণ আফ্রিকাকে হারতে হবে নেদারল্যান্ডসের কাছে।

কাগজে-কলমে পাকিস্তানের সম্ভাবনা থাকলেও সেটি খুবই কম বলাই যায়। যদি কোন বড় অঘটন না ঘটে তবে নেদারল্যান্ডসের কাছে হারার সুযোগ খুবই কম প্রোটিয়াদের। আবার জিম্বাবুয়ের কাছে ভারত হারবে সেই সম্ভাবনা খুবই কম। আর তাই বলাই যায়, এই গ্রুপ থেকে সেমিফাইনালে যাওয়ার সবচেয়ে বড় সম্ভাবনা রয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *