সেই কাশ্মীরি গতিতারকাকে জাতীয় দলে দেখতে চান কোহলি

খেলা

এপ্রিল ২১, ২০২২ ৮:৪১ পূর্বাহ্ণ

জম্মু কাশ্মীরের এক সবজি বিক্রেতার পুত্র। পরিবারের ব্যয়ভার মেটাতে কয়েক বছর আগেও টেনিস বলে ক্রিকেট খেলতেন। ক্রিকেট বলে হাতেখড়ি মাত্র চার বছর আগে হলেও এরই মাঝে ২২ গজে বল হাতে গতির ঝড় তুলে আলোড়ন সৃষ্টি করেছেন তরুণ পেসার উমরান মালিক। চলতি আইপিএলে অসাধারণ বোলিং করে নজর কেড়েছেন সুনীল গাভাস্কার, বিরাট কোহলিদের। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে দেখা যেতে পারে উমরানকে।

জম্মুর গুজ্জরনগরের বাসিন্দা আবদুল রশিদ। পেশায় সবজি বিক্রেতা। পরিবারে দুই কন্যাসন্তান ও এক পুত্র। দিনরাত পরিশ্রম করেও ৫ জনের সংসারের ব্যয়ভার মেটাতে হিমশিম খেতেন তিনি। বাবার এই কষ্ট দেখে একমাত্র পুত্র উমরান মালিক বেছে নিলেন ক্রিকেট। টেনিস বল হাতে রাজ্যের বিভিন্ন প্রান্তে খেলে নজরে পড়েন সিনিয়রদের।

ক্রিকেট খেলে যা উপার্জন করতেন তা দিয়েও কোনমতে চলতো উমরানের পরিবার। বাবা-মা স্বপ্ন দেখতেন এই ক্রিকেট দিয়েই একদিন ভাগ্য বদল হবে তাদের। এজন্য সৃষ্টিকর্তার কাছে দিন-রাত প্রার্থনাও করতেন তারা।

এলাকার বড় ভাইদের প্রেরণায় রাজ্য দলের ট্রায়ালে অংশ নিয়েই করেন বাজিমাত। নির্বাচকরা পছন্দ করেন প্রথম দেখাতেই। এরপর ভারতের সাবেক ক্রিকেটার ইরফান পাঠানও প্রশংসা করেন উমরানের। এই তরুণের বোলিং দেখে পাকিস্তানের গ্রেট ওয়াকার ইউনুসের সঙ্গে তুলনা করেছিলেন ইরফান।

২০১৮ সালে সুযোগ পান আইপিএল ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদের নেট বোলার হিসেবে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি মালিককে।

গেল বছর সানরাইজার্সের জার্সি গায়ে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ না পেলেও নিজের অভিষেক ম্যাচেই ১৫০ কিলোমিটার গতিতে বল করে আলোচনায় আসেন এই বোলার। যার কারণে এবারের আইপিএল নিলামে চার কোটি রূপিতে তাকে ধরে রাখে সানরাইজার্স।

চলতি আইপিএলে দুর্দান্ত বোলিং করে ফ্র্যাঞ্চাইজির আস্থার প্রতিদান দিচ্ছেন উমরান। গতির ঝড় তুলে আইপিএল ইতিহাসের সবচেয়ে দ্রুত গতির বল করে সবাইকে চমকে দিয়েছেন তিনি। পাঞ্জাব কিংসের বিপক্ষে ২০তম ওভারে শূন্য রানে তিন উইকেট শিকার করে আলোড়ন সৃষ্টি করেন এই স্পিডস্টার।

এমন পারফরম্যান্সের পর উমরানের প্রশংসা করেছেন সুনিল গাভাস্কার, বিরাট কোহলি সহ অনেকেই। উমরানের গতি আর পেসের সঙ্গে দুর্দান্ত নিয়ন্ত্রণে মুগ্ধ গাভাস্কার। বিরাট কোহলি বলেছেন এমন ধারাবাহিকতা ধরে রাখলে সামনেই ভারতীয় জাতীয় দলের জার্সি গায়ে দেখা যেতে পারে এই স্পিডস্টারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *