সিনেমাই আমার সব: আলমগীর

বিনোদন

জুন ২৪, ২০২২ ৯:৪২ পূর্বাহ্ণ

বাংলা সিনেমার চিরসবুজ নায়ক আলমগীর’র অভিনয় জীবনের সুবর্ণ জয়ন্তী পূর্ণ হচ্ছে (২৪ জুন) শুক্রবার। ১৯৭২ সালের এ দিনে প্রথমবার ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন আলমগীর। নির্মাতা আলমগীর কুমকুমের ‘আমার জন্মভূমি’ ছিল তার প্রথম সিনেমা।

২৪ জুন দিনটি আলমগীর ভক্তদের কাছে বিশেষ। শুধু তাই নয়, বাংলা সিনেমা ইন্ডাস্ট্রির জন্যও বিশেষ। ক্যারিয়ারের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে দেশীয় একটি টেলিভিশনের বিশেষ অনুষ্ঠানে যোগ দিয়েছেন আলমগীর।

আলাপকালে তিনি বলেন, ‘আমি সিনেমা খাই, সিনেমা পান করি, সিনেমাতে ঘুমাই, সিনেমাই আমার সব’। আলমগীর জানান, তার মুঠোফোনের ওয়ালপেপারে সবসময়ই ‘আমার জন্মভূমি’র সিনেমার স্থিরচিত্র রাখেন।

মুক্তিযুদ্ধভিত্তিক ‘আমার জন্মভূমি’ এবং ‘দস্যুরানী’ নামের দুটি সিনেমা একসাথে মুক্তি পেয়েছিল ১৯৭৩ সালের ২৪ অক্টোবর। মাত্র ২২ বছর বয়সে ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন আলমগীর।

আলমগীর মনে করেন, এখনো সুঅভিনেতা হতে পারেননি। তার ভাষায়, ‘শিল্পী হওয়া এত সহজ নয়। অভিনয়ে পূর্ণমান ১০০-তে নিজেকে পাস মার্কস দিতে রাজি; এর বেশি নয়’।

এখন পর্যন্ত মোট ৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ আজীবন সম্মাননা পদক পাবার রেকর্ড নায়ক আলমগীরেরই রয়েছে। ১৯৮৫ সালে প্রথম ‘মা ও ছেলে’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ১৯৮৯ থেকে ১৯৯২ টানা ৪ বছর শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়ে নতুন এক রেকর্ড গড়েছিলেন তিনি, যা আজও কেউ ভাঙতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *