সর্বদা যে দোয়া পড়তেন হজরত মুহাম্মদ (সা.)

সর্বদা যে দোয়া পড়তেন হজরত মুহাম্মদ (সা.)

ধর্ম স্লাইড

নভেম্বর ৮, ২০২২ ৯:০৯ পূর্বাহ্ণ

দোয়া ইবাদতের মগজ। হাদিস অনুযায়ী, যে আল্লাহ তাআলার কাছে দোয়া করে না, আল্লাহ তার প্রতি অসন্তুষ্ট হন। তিরমিজির বর্ণনায় এক দোয়ার উল্লেখ পাওয়া যায়, যেটি সর্বদা পাঠ করতেন হজরত মুহাম্মদ (সা.)।

আরবি: اللَّهُمَّ ارْزُقْنِي حُبَّكَ وَحُبَّ مَنْ يَنْفَعُنِي حُبُّهُ عِنْدَكَ اللَّهُمَّ مَا رَزَقْتَنِي مِمَّا أُحِبُّ فَاجْعَلْهُ قُوَّةً لِي فِيمَا تُحِبُّ اللَّهُمَّ وَمَا زَوَيْتَ عَنِّي مِمَّا أُحِبُّ فَاجْعَلْهُ لِي فَرَاغًا فِيمَا تُحِبُّ

উচ্চারণ: ‘আল্লাহুম্মার জুকনি হুব্বাকা ওয়া হুব্বা মাঁই ইয়ানফাউনি হুব্বুহু ইংদাকা, আল্লাহুম্মা মা রজাকতানি মিম্মা উহিব্বু ফাজআলহু কুওয়্যাতাল লি ফী-মা তুহিব্বু, আল্লাহুম্মা ওয়ামা জাওয়াইতা আন্নি মিম্মা উহিব্বু ফাজআলহু লি ফারাগান ফী-মা তুহিব্বু’।

অর্থ: ‘হে আল্লাহ! আমাকে তোমার ভালোবাসা দান করো এবং ওই ব্যক্তির ভালোবাসাও দান করো যার ভালোবাসা তোমার কাছে আমার উপকারে আসবে। হে আল্লাহ! আমার প্রিয় জিনিসের মধ্য থেকে যা তুমি আমাকে দান করেছ এটিকে আমার শক্তিতে পরিণত করো—তুমি যা ভালোবাসো তা অর্জনের জন্য। হে আল্লাহ! আমার প্রিয় জিনিসের মধ্য থেকে যা তুমি আটকে রেখেছ, সেটি তুমি যা ভালোবাসো তা অর্জনের জন্য আমার সুযোগে পরিণত করো। (তিরমিজি: ৩৪৯১)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *