সন্তান জন্মের পরের দিনই দুই বছরের জন্মদিন পালন করা হয় যে দেশে

সন্তান জন্মের পরের দিনই দুই বছরের জন্মদিন পালন করা হয় যে দেশে

ফিচার স্পেশাল

নভেম্বর ২৯, ২০২২ ৯:৫৫ পূর্বাহ্ণ

পৃথিবীর নানা প্রান্তে গেলে নানা রকম আচার-বিচারের সম্মুখীন হবে যার মধ্যে কয়েকটি আপনাকে মুগ্ধ করলেও কিছু নিয়ম বিস্মিত করবে। আপনি যদি বিদেশ-বিঁভুইয়ে যেতে পছন্দ করেন, তা হলে আপনাকে জানতেই হবে বিশ্বের নানা দেশের কিছু অজানা নিয়ম!

মিশরে গিয়ে লবণ চাওয়া যাবে না
ভাতের সঙ্গে জমিয়ে মাংসের ঝোল মাখলেন, তবে মুখে দিতেই মনে হলো লবণ কম! তাতে কী! পাতে লবণ চেয়ে নিলেই মুশকিল আসান। তবে এই কাজটা আপনি মিশরে গিয়ে করতে পারবেন না। এই আচরণ মিশরের লোকেদের কাছে অপমানজনক। লবণ চাওয়া মানে তাদের রান্নাকে খারাপ বলা। তাই আপনি যদি লবণ বেশি খান তা হলে কিন্তু নিজের সঙ্গে লবণের পাউচ রাখাই শ্রেয়।

দক্ষিণ কোরিয়ায় শিশু জন্মালেই তার বয়স ১ বছর ধরা হয়
দক্ষিণ কোরিয়ায় কোনো শিশু যদি ডিসেম্বরের ৩১ তারিখ জন্ম নেয় তা হলে জানুয়ারির ১ তারিখ সেই শিশুর বয়স হবে ২ বছর। কেন এমনটা হয়? আসলে কোরিয়ানরা মায়ের গর্ভে থাকা ৯ মাসকেও আসল বয়সের মধ্যে ধরে গণনা করে থাকেন।

সদ্যোজাতের উপর লাফানোর রীতি স্পেনে
ক্যাস্ত্রিলো দে মুরসিয়া হলো উত্তর স্পেনের একটি শহর, যেখানে সদ্যোজাত শিশুদের ঘিরে এক অদ্ভু্ত রীতির প্রচলন রয়েছে। রঙিন পোশাক পরে একদল মানুষ ‘এল সালতো দেল কোলাচো’ নামক একটি উৎসবের অংশ হিসেবে নবজাতকের উপর ঝাঁপিয়ে পড়েন। না এতে শিশুদের কোনো ক্ষতি হয় না। এই রীতি মেনে তাদের দীক্ষিত করা হয়।

কলাপাতায় খাওয়ার চল রয়েছে ইন্দোনেশিয়াতে
ভারতের পূর্ব ও দক্ষিণ প্রান্তে কিছু কিছু প্রদেশে কলাপাতায় খাওয়ার চল রয়েছে বটে, তবে ইন্দোনেশিয়ার ঘরে ঘরে এই পাতাতেই খাবার পরিবেশন করা হয়। না কেবল সৌন্দর্যের খাচিরে বা স্বাস্থ্যগুণের জন্য নয়, এই পাতা অনেক বেশি পরিবেশবান্ধব, তাই এই রীতি। কলাপাতায় খেলে পানির অপচয় কম হয়। শুধু তাই নয়, এই পাতা থেকে যে বর্জ্য তৈরি হয়, তা-ও কৃষিকাজে লেগে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *