সংকীর্ণ-মানসিকতার রাজনীতি করছেন ইলহান ওমর: ভারত

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ২২, ২০২২ ৯:৫৬ পূর্বাহ্ণ

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে মার্কিন কংগ্রেস সদস্য ইলহান ওমরের সফরের নিন্দা জানিয়েছে ভারত। গেল বুধবার (২০ এপ্রিল) থেকে চার দিনের পাকিস্তান সফরে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী কংগ্রেস সদস্য।-খবর এনডিটিভি ও আল-জাজিরার

এ সময়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার উত্তরসূরি শাহবাজ শরিফের সঙ্গেও তিনি বৈঠক করেছেন।

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে তার সফর নিয়ে প্রশ্ন করা হলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণায়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, এটি নিন্দনীয়। যদি কোনো রাজনীতিবিদ তার দেশে সংকীর্ণ-মানসিকতার রাজনীতি চর্চা করতে চান, সেটি তার কাজ হতে পারে। কিন্তু কেউ আমাদের ভূখণ্ডগত অখণ্ডতা লঙ্ঘন করলে তা অবশ্যই নিন্দনীয়।

অরিন্দম বাগচী বলেন, ইন্ডিয়ান ইউনিয়নের জম্মু ও কাশ্মীর সফর করেছেন ইলহান ওমর। ওই অঞ্চল অবৈধভাবে পাকিস্তান দখল করে রেখেছে। কাজেই তার এই সফর আমাদের ক্ষুব্ধ করেছে।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, ইলহান ওমরের রাজনৈতিক লড়াই ও প্রতিজ্ঞার প্রশংসা করেছেন শাহবাজ শরিফ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ককে মূল্য দেয় পাকিস্তান। পারস্পরিক সম্মানের ভিত্তিতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীরে নিয়ে যেতে চায় তারা।

এ সফরে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গেও বৈঠক হয়েছে ইলহান ওমরের। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার ছিল পাকিস্তান। কিন্তু সম্প্রতি দুদেশের সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে।

গত মাসে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দাবি করেন, তাকে ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্র ষড়যন্ত্র করেছে। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

পরবর্তী সময়ে জাতীয় পরিষদের অনাস্থা ভোটে হেরে গিয়ে প্রধানমন্ত্রিত্ব খুইয়েছেন সাবেক এই কিংবদন্তি ক্রিকেট তারকা। তবে মার্কিন পার্লামেন্ট সদস্যের সঙ্গে ইমরান খানের বৈঠকে সামাজিকমাধ্যমে সমালোচনা শুরু হয়েছে।

কারণ কয়েকদিন আগেও যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করেছেন ইমরান খান। তাকে কটাক্ষ করে পাকিস্তানের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, ইলহান ওমরের সঙ্গে তার বৈঠক অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ কিংবা ষড়যন্ত্র কিনা। সেখানে তারা কী ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *