শেষ মুহূর্তের গোলে হার এড়াল পর্তুগাল

খেলা

জুন ৩, ২০২২ ১০:০৫ পূর্বাহ্ণ

উয়েফা নেশন্স লিগে বৃহস্পতিবার (২ জুন) সেভিয়ায় স্পেন ও পর্তুগালের মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্রয়ে হয়েছে। ‘এ’ লিগের ২ নম্বর গ্রুপের ম্যাচটিতে প্রথমে স্পেনকে এগিয়ে দেন আলভারো মোরাতা। তবে শেষ মুহূর্তের গোলে সমতা টানেন হোর্তা।

রোনালদোকে বেঞ্চে বসিয়েই পর্তুগালের দল সাজিয়েছিল ফার্নান্দো সান্তোস। তবে ৬২ মিনিটে সেই রোনালদোকে নামাতেই হলো তাকে। কিন্তু ম্যাচের নায়ক রোনালদো নয়, নায়ক বোনে গেছেন বদলি নামা হোর্তা। তার ৮২ মিনিটের গোলেই স্পেনের বিপক্ষে ড্র নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

দুই মাস আগের সবশেষ ম্যাচের দলে ৬টি পরিবর্তন আনেন স্পেন কোচ লুইস এনরিকে। তাদের প্রথমার্ধের পারফরম্যান্স ছিল সন্তোষজনক। বিশেষভাগে উল্লেখযোগ্য ১৭ বছর বয়সী গাভি পুরো ম্যাচে খেলেছেন দারুণ। এদিকে গত মার্চে বিশ্বকাপ প্লে-অফে দারুণ দুটি জয়ে কাতারের টিকেট নিশ্চিত করা পর্তুগাল এ দিন খেলতে নামে তিন পরিবর্তন নিয়ে।

মূলত ম্যাচের প্রথম হাফ খেলেছে স্পেন আর দ্বিতীয় হাফ পর্তুগাল। তবে পরিসংখ্যান দেখে বোঝা যাবে না। ম্যাচের ৬১ শতাংশ বল দখলে ছিল স্বাগতিক দলের কাছে। প্রতিপক্ষের গোল পোস্ট লক্ষ্য করে ১১টি শট নিয়েছে স্পেনের খেলোয়াড়রা। শট অন টার্গেটেও এগিয়ে ছিল তারা। তবে শেষ পর্যন্ত জয় বঞ্চিত হয় এনরিকের দল।

দুর্দান্ত এক আক্রমণে ২৫তম মিনিটে এগিয়ে যায় স্পেন। দারুণ পারফরম্যান্সে আলো ছড়ানো গাভি মাঝমাঠ থেকে বল পাস দেয় পাবলো সারাবিয়ার পায়ে। সেই সারাবিয়া পাস দেয় মোরাতাকে, আর সেখানে বিনা বাধায় নিচু শটে কাছের পোস্ট দিয়ে গোলটি করেন য়্যুভেন্তাস ফরোয়ার্ড।

চার মিনিট পর ব্যবধান দ্বিগুণও হতে পারত। তবে কার্লোস সলেরের শট ঠেকিয়ে দেন গোলরক্ষক। ফিরতি বল পেয়ে দ্বিতীয় প্রচেষ্টায় উড়িয়ে মারেন ভালেন্সিয়ার মিডফিল্ডার সলের।

প্রথমার্ধে আক্রমণে বিবর্ণ পর্তুগাল দ্বিতীয়ার্ধে দারুণ খেললেও তেমন সুবিধা করতে পারছিল না। ৫৯তম মিনিটে ভালো একটা সুযোগ পেয়েও ফের ব্যর্থ হন রাফায়েল লেয়াও।

৭২ মিনিটে লেয়াওকে বসিয়ে নামান হোর্তাকে। ৮২তম মিনিটে তার গোলে দলের হার এড়ানোর পাশাপাশি ফেরাটাকে রাঙান তিনি। ডান দিক থেকে জোয়াও কানসেলোর দারুণ ক্রসে ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে নিচু শটে দলকে উল্লাসে ভাসান ব্রাগার এই ফুটবলার। জাতীয় দলের হয়ে এটাই হোর্তার প্রথম গোল।

জয়ের সম্ভাবনা জাগিয়েও আসরের শুরুটা ভালো করতে পারল না গতবারের রানার্সআপ স্পেন। পরের ম্যাচে আগামী রোববার (৫ জুন) চেক রিপাবলিকের মুখোমুখি হবে তারা। আর একই দিনে পর্তুগাল ঘরের মাঠে খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে।

গ্রুপের আরেক ম্যাচে চেক রিপাবলিক ঘরের মাঠে ২-১ গোলে সুইজারল্যান্ডকে হারিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *