শিশুকে একা থাকতে দিলে যা হয়

শিশুকে একা থাকতে দিলে যা হয়

লাইফস্টাইল

ডিসেম্বর ৬, ২০২২ ১১:৪৯ পূর্বাহ্ণ

আমরা শিশুর সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে অনেক সময় ওর পিছু ছাড়ি না। এতে শিশুর নিজের সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা বাধাগ্রস্ত হয়। মনোবিজ্ঞানীরা বলেন, শিশুরা তাদের নিজের মতো খেলতে দেওয়া একটি খুব ভালো ধারণা।

বিশেষজ্ঞদের মতে, আপনি আপনার সন্তানকে একাই খেলতে দিন এবং তার চারপাশে থাকার মাধ্যমে তার উপর নজর রাখুন। শিশুর প্রতি নজর রেখে আপনি তাকে নিজেও খেলার সুযোগ দেন এবং সে যেন কোনো কিছুতে নিজের ক্ষতি না করে সেদিকেও নজর রাখতে পারেন।

এক্ষেত্রে শুধুমাত্র পিতামাতাই নয়, শিশুদেরও উপকার করে। এতে শিশুরা স্বাবলম্বী হয় এবং তাদের চারপাশের পরিবেশ ভালোভাবে বুঝতে সাহায্য করে। তারা বুঝতে পারে সমস্যা হলে কী ভাবে তা সমাধান করতে হয়।

শিশু সমস্যায় পড়লেই যদি সব সময় বাবা-মাকে পাশে না পায়, তখন সে নিজেই সমস্যার সমাধান করার বিকল্প খুঁজবে। এটি তাকে আত্মনির্ভরশীল হতে সাহায্য করবে। প্রাথমিক বয়স থেকে এটি শুরু করলে ভবিষ্যতে সমস্যা কমে যাবে।

আপনি যদি আপনার সন্তানকে নিজের মতো করে সময় কাটানোর অভ্যাস শুরু করেন, তাহলে ভবিষ্যতে সমস্যায় খুব একটা পড়তে হবে না। আপনিও আপনার কাজ করতে পারবেন সেও নিজের মতো করে সময় কাটানোর অভ্যাস তৈরি করবে।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *