লাইব্রেরি থেকে নেয়া বই ফেরত এলো ৫১ বছর পর!

মজার খবর স্পেশাল

জুন ২৬, ২০২২ ১০:১০ পূর্বাহ্ণ

যাদের বই পড়ার অভ্যাস আছে তারা ব্যস্ত সময়ের মধ্যেও বই পড়ার জন্য সময় বের করে নেন। বই পড়ার অভ্যাস থাকলেও এত বই কিনে আসলে পড়া অসম্ভব। তাই জ্ঞানের এই পিপাসা মেটাতে অনেকেই ঢুঁ মারেন লাইব্রেরিতে। কিন্তু লাইব্রেরি থেকে বই নিয়ে তা আর ফেরত দেননি এমন ঘটনা কি ঘটিয়েছেন?

কিংবা কোনো কারণে বই পড়ার জন্য নিয়ে আর তা সঠিক সময়ে ফেরত দিতে পারেননি। এ রকম হয়তো অনেকের জীবনেই হয়েছে। তবে দেরির এ সময়টা কেমন, ১ মাস কিংবা ২ মাস। হ্যাঁ, এমনই সর্বোচ্চ হতে পারে। তবে দেরির এ সময়সীমা কি ৫১ বছর ছাড়িয়েছে? সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এমনই একটি ঘটনা ওঠে এসেছে।

অদ্ভূত এ ঘটনাটি ঘটেছে কানাডার ‘ভ্যাঙ্কুভার পাবলিক লাইব্রেরি’-তে। লাইব্রেরির কর্তৃপক্ষ ঘটনাটি নিজেদের মধ্যে চেপে না রেখে লাইব্রেরির টুইটার অ্যাকাউন্টে তা শেয়ার করেছেন।

সেই ফেরত পাওয়া বইটির ছবিও পোস্ট করেছেন তারা। ওই বইটির নাম ‘দ্য টেলিস্কোপ’। হ্যারি এডওয়ার্ড নিলের লেখা বইটিতে ওই গ্রন্থাগারের পক্ষ থেকে শেষবার ধার দেয়ার তারিখ ছিল ১৯৭১ সালের ২০ এপ্রিল।

কিন্তু যে বইটি ধার নিয়েছিল তিনি সঠিক সময়ে বইটি ফেরত দেননি। কারণ হিসেবে লাইব্রেরি কর্তৃপক্ষ বলেন, ইবুকের এ যুগে এখন আর কেউ বই নিয়ে পড়তে চায় না।

এছাড়া নির্দিষ্ট সময়ে বই জমা না দিলে অর্থ জরিমানার ব্যবস্থায় অনেকেই লাইব্রেরিমুখো হয় না। তাই এ লাইব্রেরিতে অর্থ জরিমানার বিষয়টি না থাকার কারণেই বইগ্রহীতা তার নিজের খেয়াল-খুশিমতো বইটি ফেরত দিয়েছেন।

বইগ্রহীতা অবশ্য দেরি হওয়ার জন্য একটি ছোট চিরকুটের মাধ্যমে ক্ষমাও চেয়েছেন। যেখানে লেখা রয়েছে ‘মার্জনা করবেন, একটু দেরি হয়ে গেল। কিন্তু বইটি খুব ভালো অবস্থাতেই আছে।’

এমন চিরকুট পেয়ে লাইব্রেরি কর্তৃপক্ষ অবাক। কারণ ৫১ বছরকে তিনি ‘একটু দেরি’ বলছেন। তবে বইটি অক্ষত অবস্থায় ফিরে পাওয়ায় অনেকটাই খুশি লাইব্রেরি কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *