রেগে যাওয়া স্ত্রীকে যেভাবে সামাল দেবেন

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ১২, ২০২২ ১০:০৯ পূর্বাহ্ণ

পারিবারিক জীবনে কখনো স্বামী-স্ত্রীর সঙ্গে ঝগড়া হয়নি এমন মানুষ কখনো পাওয়া যাবে না। দুজনের মধ্যে কারণে-অকারণেই ঝগড়া হতে পারে। এমন পরিস্থিতিতে রেগে যাওয়া স্ত্রীকে কীভাবে সামাল দেবেন, তাই নিয়ে বিস্তারিত থাকছে আজকের আয়োজনে।

সংসারের অশান্তি মানসিক অবসাদের একটি বড় কারণ। ব্যক্তিগত জীবনের পাশাপাশি এর ক্ষতিকারক প্রভাব পড়ে কর্ম ও সামাজিক ক্ষেত্রেও। আপনি যদি মনে করেন এমন পরিস্থিতি অনেক সময়ই সামাল দেওয়া যায় না, তাহলে আজকের আয়োজন আপনার জন্য।

কোনো কারণে স্ত্রী রেগে গেলে প্রথমেই তার কারণ খুঁজে বের করার চেষ্টা করুন। সেই কারণের সঠিক পদক্ষেপ নিতে পারলেই বেশির ভাগ ক্ষেত্রে এর সমাধান হয়ে যায়।

সাধারণত ঝগড়ার সময় সে আপনার পক্ষের কোনো কথা শুনতে প্রস্তুত হবে না। নিজেকে বাঁচানোর পরিবর্তে এ সময় তার দিকে মনোযোগ দিন।

আপনি যদি বুদ্ধিমান হন, তবে এ সময় চুপ থাকুন। তাকে সবকিছু বলতে দিন এবং যখন সে শান্ত হবে, তখন তাকে আপনার গল্পের দিকটি জানান।

অযৌক্তিক কোনো কারণে রাগের উৎপত্তি হলে সে সময় তর্ক করা অর্থহীন। তর্ক করার ফলে সমস্যার সমাধান না হয়ে আরও জটিল পরিস্থিতিতে মোড় নিতে পারে। বরং শান্ত পরিবেশের জন্য অপেক্ষা করুন, যাতে তার অযৌক্তিকতার কারণগুলো তাকে বোঝাতে পারেন।

এবার দোষ যদি আপনার হয়, তাহলে অত ভনিতা না করে সরাসরি তাকে ‘সরি’ বলে ফেলুন। আবেগের সম্পর্কে ছোট একটি ‘সরি’ শব্দের অনেক গুরুত্ব থাকে। অনেক সময় আপনার মুখের অনুতপ্ত চেহারা এ সময় পরিস্থিতি অনেকটাই সামাল দেবে।

যুক্তিসংগত স্ত্রীর রাগ অনেক সময় আপনার জীবনে সাফল্য বয়ে আনতে পারে। কারণ, আপনার জীবনকে সুন্দর করে গুছিয়ে রাখার চেষ্টা করেন আপনার স্ত্রী। তাই তাকে এ সময় এমন কিছু বলবেন না, যাতে তিনি আঘাত পান।

সঠিক পথে চলার অনুপ্রেরণা জোগায় আপনার স্ত্রী। রোগে, সুখে-দুঃখে একমাত্র সেই হবে আপনার সঙ্গী। তাই রাগে স্ত্রীকে দাসী, প্রতিদ্বন্দ্বী বা প্রতিযোগী না ভেবে আপনার একজন সহযোগী ও বন্ধু অথবা আপনার একটি অবিচ্ছেদ্য অংশ ভাবলে এ সমস্যার সদূরপ্রসারী সমাধান পেতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *