রেকর্ডের পর রেকর্ড কোথায় থামবে ‘পাঠান’?

রেকর্ডের পর রেকর্ড কোথায় থামবে ‘পাঠান’?

বিনোদন স্পেশাল

জানুয়ারি ৩০, ২০২৩ ৯:২০ পূর্বাহ্ণ

বলিউডের বাদশাহ শাহরুখ খানের আলোচিত সিনেমা ‘পাঠান’। দীর্ঘ চার বছর পর তার সিনেমা এসেছে প্রেক্ষাগৃহে। পাঠান দিয়েই যেন পর্দায় না থাকার তৃষ্ণা মিটিয়ে নিচ্ছেন শাহরুখ। চার দিন আগে মুক্তি পাওয়া ‘পাঠান’ এ পর্যন্ত ৪০০ কোটি রূপির বেশি আয় করেছে। বিশ্বের ৮ হাজার বড় পর্দায় এক সঙ্গেই চলছে সিনেমাটি। মুক্তির প্রথম দিনেই শত কোটির মাইফলক অতিক্রম করে।

‘পাঠান’ ছবির হাত ধরে করেছেন রাজকীয় প্রত্যাবর্তন। তার এই ছবি মুক্তির পর থেকে বক্স অফিস কাঁপিয়েই চলছে। যশরাজ ফিল্মস চতুর্থ ছবি এটি। পুরোদস্তুর অ্যাকশন নির্ভর এই ছবির মূল আকর্ষণ ধুমধাড়াক্কা মারপিটের দৃশ্য। ছবির শুরু থেকে শেষ পর্যন্ত রয়েছে ভরপুর অ্যাকশন। শাহরুখ ছাড়াও এই ছবিতে খলনায়ক হিসাবে জন আব্রাহাম।

কখনো বন্দুক হাতে গুলির লড়াই, কখনো হাত-পা ছুড়ে দুষ্কৃতীদের বেদম প্রহার, কখনো আবার হেলিকপ্টার থেকে ঝুলতে ঝুলতে প্রতিপক্ষকে ঘায়েল করা- ‘পাঠান’ এ বলিউডি অ্যাকশনকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছেন নির্মাতারা। ভারতীয় বেশ কয়েকটি লিডিং পত্রিকার রিপোর্ট অনুযায়ী বলিউডের ত্রাণকর্তা ফিরেছেন আপন গতিতে।

মুক্তির প্রথম দিনেই ভারত থেকে আয় করেছে প্রায় ৫৫ কোটি রুপি, দ্বিতীয় দিন শেষে আয়ের অংক ঠেকেছে ১২৫ কোটিতে। সারা দুনিয়া থেকে দুই দিনে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটি আয় করেছে ২২৫ কোটি। যা মুক্তির চতুর্থ দিনে ঠেকেছে ৪০০ কোটির বেশি রূপির ঘরে।

সর্বোচ্চ প্রেক্ষাগৃহে মুক্তি পায় প্রথম হিন্দি ছবি এটি। আগ্রীম টিকেট বুকিংয়ের হিড়িক দেখে আন্দাজ করা গিয়েছিল এই সিনেমা কেমন ব্যবসা করবে। বলিউড সিনেমার ইতিহাসে মুক্তির প্রথম দিন সর্বোচ্চ আয়ের ঘরে জায়গা করে নেয়। মুক্তির প্রথম দিনে শাহরুখের আর কোনো সিনেমা তা করতে পারেনি যা ‘পাঠান’ করেছে। সারা পৃথীবীর ১০০ দেশে মুক্তি পায় পাঠান যা বলিউড ইন্ডাষ্ট্রির ইতিহাসে প্রথম।

তবে এত রেকর্ড ভেঙ্গে কোথায় থামবে শাহরুখ খানের পাঠান? এমন প্রশ্নের জবাব খুঁজছে বলিউড বিশ্লেষকরা। বক্স অফিসের রিপোর্ট অনুযায়ী  এ পর্যন্ত আমির খানের ‘দাংগল’ সিনেমাটি সর্বোচ্চ ব্যবসার পরিমাণ ২০২৪  কোটি। বলিউড বাবলের প্রতিবেদন অনুযায়ী এই রেকর্ড ভেঙ্গে ফেলতে পারে বলিউড বাদশাহর ‘পাঠান’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *