রুশ নাগরিক হিসেবে শপথ নিলেন স্নোডেন, পেলেন পাসপোর্টও

রুশ নাগরিক হিসেবে শপথ নিলেন স্নোডেন, পেলেন পাসপোর্টও

আন্তর্জাতিক স্লাইড

ডিসেম্বর ৪, ২০২২ ৯:৫৭ পূর্বাহ্ণ

রুশ নাগরিক হিসেবে শপথ নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। রাশিয়ার প্রতি আনুগত্যের শপথগ্রহণের পর দেশটির পাসপোর্ট পেয়েছেন তিনি।

শুক্রবার (২ ডিসেম্বর) স্নোডেনের আইনজীবী আনাতোলি কুচেরেনার বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে রুশ বার্তা সংস্থা তাস

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে দুনিয়াজুড়ে আলোড়ন তুলেছিলেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই ফাঁসের ঘটনায় সামনে আসে নিজ দেশের নাগরিকদের ওপর ওয়াশিংটনের গোয়েন্দা নজরদারির ভয়াবহতা।

তথ্যফাঁসের পর থেকেই স্নোডেন পালিয়ে বেড়াচ্ছিলেন নিজ দেশ থেকে। যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে তাতে মার্কিন আইন অনুযায়ী তার অন্তত ৩০ বছরের কারাদণ্ড হতে পারে।

যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তির তালিকাতেও স্নোডেনের নাম রয়েছে। ২০১৩ সাল থেকে রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন তিনি। ২০২০ সালের অক্টোবর মাসে তাকে দেশটিতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয় পুতিন প্রশাসন। এরই ধারাবাহিকতায় গত ২৬ সেপ্টেম্বর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব প্রদানের ডিক্রিতে স্বাক্ষর করেন।

এডওয়ার্ড স্নোডেনের রুশ পাসপোর্ট...

এডওয়ার্ড স্নোডেনের রুশ পাসপোর্ট…

রুশ প্রেসিডেন্টের প্রকাশিত ডিক্রিতে বলা হয়, স্নোডেন রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার যোগ্য।

এর আগে পুতিন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের গোপন নীতি ফাঁস করা ছিল স্নোডেনের ভুল। তবে তিনি বিশ্বাসঘাতক নন।

২০১৭ সালে লিন্ডসে মিলকে মস্কোতে বিয়ে করেন স্নোডেন। স্নোডেনের আইনজীবী আনাতোলি কুচেরেনা জানিয়েছেন, স্নোডেনের স্ত্রীও রাশিয়ার নাগরিকত্বের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *