রাশিয়ার ৪০ কূটনীতিককে বহিষ্কার জার্মানির

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৫, ২০২২ ৭:৫৭ পূর্বাহ্ণ

রাশিয়ার চল্লিশ কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করেছে জার্মানি। পাঁচ দিনের মধ্যে দেশটি ছেড়ে তাদের চলে যেতে বলা হয়েছে। রুশ সংবাদমাধ্যম আরটি এমন খবর দিয়েছে।

সোমবার (৪ এপ্রিল) জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নালেনা বিয়ারবক বলেন, রাশিয়ার দূতাবাসের উল্লেখযোগ্য সংখ্যক কূটনীতিকে অবাঞ্ছিত ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তারা নিয়মিত আমাদের স্বাধীনতা ও সামাজিক সংহতির বিরুদ্ধে এখানে সক্রিয়ভাবে কাজ করছেন। তাদের আর সহ্য করা যায় না।

কোনো কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণার অর্থ হচ্ছে দেশ থেকে তাদের বহিষ্কার করে দেওয়া। আন্নালেনা বিয়ারবক বলেন, এ বিষয়ে দুপুরে রুশ রাষ্ট্রদূত সের্গেই নেটচায়িভের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা গোয়েন্দা বাহিনীর হয়ে কাজ করছে বলে সন্দেহ করা হচ্ছে। যে কারণে অন্তত চল্লিশ রুশ কূটনীতিকে বহিষ্কার করে দেওয়া হয়েছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, বুকা শহরের দৃশ্যপট রুশ নেতৃত্ব ও যারা তাদের প্রপাগান্ডা অনুসরণ করছেন, তাদের অবিশ্বাস্য নৃশংসতার সাক্ষ্য দেয়।

শহরটি থেকে রুশ সেনা প্রত্যাহারের পর সেখানে শত শত বেসামরিক নাগরিকের মরদেহ পাওয়া গেছে। ইউক্রেনের অভিযোগ, রাশিয়ার সামরিক বাহিনী গণহত্যা চালিয়েছে। কিন্তু মস্কো সেই অভিযোগ অস্বীকার করেছে।

কিয়েভের শহরতলি সম্প্রতি রুশ বাহিনীর নিয়ন্ত্রণে ছিল। এ হত্যাকাণ্ডের জন্য কিয়েভের সঙ্গে তাল মিলিয়ে পশ্চিমা রাজনীতিবিদরাও রাশিয়াকে দায়ী করছেন। যদিও এ ঘটনায় স্বাধীনভাবে তদন্ত করতে পারেনি কেউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *