রানি রেখে গেলেন ‘গোপন চিঠি’, যে কারণে সেটি খোলা হবে ৬৪ বছর পর

ফিচার স্পেশাল

সেপ্টেম্বর ১২, ২০২২ ১২:৫৮ অপরাহ্ণ

সিংহাসনে আরোহনের ৭০ বছর পরই প্রয়াত হলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এক বর্ণাঢ্য জীবন কাটিয়ে চিরবিদায় নিয়েছেন তিনি। এরই মধ্যে রাজপরিবারে ঘটেছে কত না কাহিনি! রটেছে নানান খবর। চমকপ্রদ নানা বিষয়ও রয়েছে; এর মধ্যে অন্যতম রানির একটি একটি ‘গোপন চিঠি’।

অস্ট্রেলিয়ার সিডনির কুইন ভিক্টোরিয়া বিল্ডিংয়ের ভোল্টে প্রয়াত রানি একটি ‘গোপন চিঠি’ লিখে রেখে গেছেন। চিঠিটি ২০৮৬ সালে খোলার কথা বলে গেছেন তিনি। অর্থাৎ আরও ৬৪ বছর পর ভোল্টটি খোলা যাবে। খোলার পরই জানা যাবে ওই চিঠিতে কী লেখা আছে।

১৯৮৬ সালে অস্ট্রেলিয়া সফরকালে চিঠিটি লেখেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সেই সময় সিডনির কুইন ভিক্টোরিয়া বিল্ডিং ভবনটি সংস্কার করা হয়। সিডনিবাসীর উদ্দেশে লেখা চিঠিটি ভবনের একটি সংরক্ষিত স্থানে একটি কাচের কেসের ভেতরে রাখা আছে। চিঠিটি লেখার পর থেকে ১০০ বছর পর অর্থাৎ ২০৮৬ সালে খোলার নির্দেশনা দিয়ে গেছেন রানি।

সিডনির মেয়র এই চিঠির গোপনীয়তা রক্ষার্থে বেশ তৎপর। কেউ চিঠিটিতে হাত দিতে পারবেন না। অর্থাৎ নির্দিষ্ট সময় পর সেই সময় যিনি সিডনির মেয়র থাকবেন তিনি ভোল্টটি খুলে চিঠিটি বের করতে পারবেন। চিঠিটিতে যে স্বাক্ষর রয়েছে, তাতে লেখা শুধু ‘এলিজাবেথ আর’।

সিডনির বিখ্যাত কুইন ভিক্টোরিয়া বিল্ডিং কুইন ভিক্টোরিয়ার ডাইমন্ড জুবিলির সম্মানে ১৮৯৮ সালে উদ্বোধন করা হয়। রানি হিসেবে মোট ১৬ বার অস্ট্রেলিয়া সফর করেন দ্বিতীয় এলিজাবেথ। প্রথমবার রানি হওয়ার মাত্র দুই বছর পর; অর্থাৎ মাত্র ২৭ বছর বয়সে তিনি অস্ট্রেলিয়া সফর করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *