যৌবন ধরে রাখতে প্রতিদিন খেতে হবে যে তিন ধরনের বাদাম

যৌবন ধরে রাখতে প্রতিদিন খেতে হবে যে তিন ধরনের বাদাম

লাইফস্টাইল

অক্টোবর ১৯, ২০২২ ১২:১৯ অপরাহ্ণ

জীবনচক্রের নিয়ম মেনে শৈশব থেকে কৈশোর, তারপর যৌবন হয়ে শেষে বৃদ্ধাবস্থায় পৌঁছন মানুষ। তবে সেই স্বাভাবিক জৈবিক নিয়মকে কী সহজে মানতে পারি সবাই?

বয়স ৩০ পেরোতে না পেরোতেই মাথায় শুধু একটিই চিন্তা, ‘আমাকে বয়স্ক দেখাচ্ছে না তো?’ অনেকেই ভাবেন নামী-দামি প্রসাধনী ব্যবহার করলেই বুঝি বয়স বাগে আনা সম্ভব! তবে তার পাশাপাশি ডায়েটেও যে নজর রাখতে হবে, সে বিষয়টি ভুলে যাই আমরা। রেস্তোরাঁর মশলাদার খাবার, ভাজাভুজি কেবল আমাদের শরীরের ভেতরের ক্ষতি করে এমনটা নয়, এর প্রভাব পড়ে ত্বকেও।

বয়স ধরে রাখতে বিভিন্ন ধরনের বাদাম ভীষণ উপকারী। চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন বাদাম ডায়েটে রাখলেই যৌবন ধরে রাখা যায় সে সম্পর্কে-

কা‌ঠবাদাম
এই বাদাম ভিটামিন ই-র একটি দারুণ উৎস। ভিটামিন ই আপনার ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে, আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের টিস্যু মেরামত করতে সাহায্য করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত কাঠবাদাম খেলে ঋতুবন্ধের পর ত্বকের বলিরেখার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আখরোট
এতে আছে প্রদাহরোধী ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। তা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। আখরোট পলিফেনলের ভালো উৎস। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান যে কোনো রকম প্রদাহ দূর করতে সাহায্য করে। ত্বক টানটান রাখতেও সাহায্য করে।

পেস্তা
এই বাদামে ভরপুর মাত্রায় পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড থাকে। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে এই দুই উপাদান বেশ জরুরি। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের জেল্লা বাড়ায়। ত্বকের কোষের ক্ষয় রোধ করে। ব্রণ কমাতেও সাহায্য করে এই বাদাম।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *