যে কারণে ফের হোয়াইট হাউসে ওবামা

আন্তর্জাতিক স্পেশাল

এপ্রিল ৭, ২০২২ ১০:৩৫ পূর্বাহ্ণ

প্রায় পাঁচ বছর পর হোয়াইট হাউসে ফিরলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০১৭ সালে প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার পর মঙ্গলবার (৫ এপ্রিল) প্রথমবারের মতো কিছুক্ষণের জন্য নিজের সাবেক কর্মস্থলে আসেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

উপলক্ষ স্বাস্থ্য বিষয়ক বহুল আলোচিত অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্টের ১২তম বার্ষিকী উদযাপন। এদিন হোয়াইট হাউসের ইস্ট রুমে পৌঁছানোর পরই তুমুল করতালিতে তাকে স্বাগত জানান কর্মকর্তারা।

২০১০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ওবামা যখন বিলটিতে স্বাক্ষর করেন, তখন ভাইস প্রেসিডেন্ট হিসেবে পাশে ছিলেন জো বাইডেন। দু’জনের দায়িত্ব আর পদে পরিবর্তন হলেও বন্ধুত্বের সম্পর্কটা রয়ে গেছে ঠিক আগের মতোই।

বক্তব্য দিতে গিয়ে মজা করে জো বাইডেনকে ‘ভাইস প্রেসিডেন্ট’ বলে সম্বোধন করেন ওবামা। স্যালুট জানিয়ে উত্তরও দেন বাইডেন। দর্শক সারিতে তখন হাসির রোল।

কৌতুক করেছেন বলে বাইডেনের দিকে এগিয়ে যান ওবামা। করমর্দন করে ফিরে আসেন ডায়াসে। ভুলটি ইচ্ছাকৃত বলেও দাবি করেন। হোয়াইট হাউসের নানা পরিবর্তন নিয়েও হাস্যরসে মাতেন ওবামা। বাদ যায়নি প্রেসিডেন্ট ভবনে থাকা বিড়াল প্রসঙ্গও।

ওবামা বলেন, সিক্রেট সার্ভিসের লোকেদের চোখে এভিয়েটর চশমা, নেভি মেসে বাস্কিন রবিনসের দোকান। আর চারদিকে এক বিড়ালের আনাগোনাও দেখছি। টাই পরে আসতে হলেও, কিছু অসাধারণ মানুষের দেখা পেলাম। সবকিছুর ওপর আট বছর ধরে পাশে থাকা বন্ধু, সহকর্মী বাইডেনকে ধন্যবাদ বলা আর তার সঙ্গে কিছু সময় কাটানোর সুযোগ হল।

বাইডেনের বক্তব্যেও ছিল ওবামা প্রশাসনের সঙ্গে কাটানো সময়ের স্মৃতিচারণ। পাশাপাশি ‘অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট’ বা ওবামা কেয়ারের পরিসর বাড়ানোর কথাও বলেন তিনি।

বাইডেন বলেন, এখানে দাঁড়িয়ে অনেক পুরানো কথা মনে পড়ছে। ১২ বছর পরও রিপাবলিকানরা জীবন রক্ষাকারী আইনটি ঠেকানোর পদক্ষেপ বন্ধ রাখেনি। আমার পরামর্শ হলো, আইনটি নষ্ট না করে এর পরিসর বাড়ানোর জন্য কাজ করা উচিত।

৫ বছর পর হোয়াইট হাউসে ফিরেও একইরকম স্বতস্ফূর্ত বারাক ওবামা। তাকে ঘিরেই জমে ওঠে আড্ডা। বরং প্রেসিডেন্ট বাইডেনকেই দেখা গেল সঙ্গীহীন ঘুরে বেড়াতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *