যুক্তরাষ্ট্রের পার্কে ৩৫ হাজার হীরার সন্ধান, একজনই পেলেন ৮০টি

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ১৭, ২০২২ ১০:১৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের আরকানসাসের ডায়মন্ড স্টেট পার্কে এ যাবৎকালে ৩৫ হাজার হীরার সন্ধান মিলেছে। ১৯৭২ সালে জনসাধারণের জন্য ক্রেটার অব ডায়মন্ড স্টেট পার্ক খুলে দেওয়া হয়। এর পর থেকে এখন পর্যন্ত এসব হীরার তথ্য রয়েছে পার্ক কর্তৃপক্ষের কাছে।

সব শেষ হীরাটি পেয়েছেন আরকানসাসের ডিয়ের্কসের বাসিন্দা স্কট ক্রেইকস। তবে তারচেয়েও বড় তথ্য হলো, তিনি এ পর্যন্ত ওই পার্ক থেকে ৮০টির বেশি হীরা কুড়িয়ে পেয়েছেন। এর মধ্যে ৫০টি হীরার টুকরা পেয়েছেন চলতি বছরের মধ্যেই।

গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে ক্রেইকস বলেন, এ মাসের শুরুর দিকে হীরা সন্ধানের এলাকা থেকে ময়লা ছেঁকে নুড়িপাথর আলাদা করেন এবং কিছু পাথর বাড়িতে নিয়ে যান। সেখান থেকেই হীরাটি দেখতে পান তিনি। এরপর হীরাটি পার্কের ডায়মন্ড ডিসকভারি সেন্টারে নিয়ে যান আনুষ্ঠানিকভাবে নিবন্ধন করাতে।

পার্কের কর্মকর্তারা জানান, হীরাটির ওজন ছিল চার পয়েন্ট। নিবন্ধনের সময় ক্রেইকস তার নাতি লিওর নামে হীরাটির নামকরণ করেন। আরকানসাস স্টেট পার্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ক্রেটার অব ডায়মন্ড স্টেট পার্ক বিশ্বের একমাত্র জায়গা, যেখানে জনসাধারণ আসল আগ্নেয়গিরির উৎস থেকে প্রকৃত হীরা খুঁজতে পারেন। এ পার্ক আগ্নেয়গিরি গর্তের ক্ষয়প্রাপ্ত পৃষ্ঠ।এখানে দর্শনার্থীরা বিভিন্ন ধরনের শিলা, খনিজ ও রত্নপাথর অনুসন্ধান করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *