‘যদি আমাকে চুপ করাতে চাও তাহলে হত্যা বন্ধ করো’

বিনোদন স্পেশাল

এপ্রিল ১৯, ২০২২ ৭:৪৯ পূর্বাহ্ণ

ফিলিস্তিন সম্পর্কে ইন্সটাগ্রামে পোস্ট করার জেরে ‘শ্যাডো ব্যানড’ হয়ে কড়া প্রতিবাদ জানিয়েছেন ফিলিস্থিনি বংশোদ্ভূত সুপারমডেল বেলা হাদিদ।

ডন জানায়, বেলা হাদিদ শুক্রবার অভিযোগ তোলেন, ফিলিস্তিন সম্পর্কে পোস্ট করার জন্য তাকে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে শ্যাডো ব্যানড করা হয়েছিল।

বেলা হাদিদ তার ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেছেন, ‘ইনস্টাগ্রাম আমাকে স্টোরিতে পোস্ট করতে দিচ্ছে না। আমি অনুমান করছি, ফিলিস্তিন বিষয়ে ভিডিও পোস্ট করার জন্য এটা করা হচ্ছে। ফিলিস্তিন সম্পর্কে যখনই পোস্ট করি তখনই আমি শ্যাডো ব্যানড হয়ে যাই এবং আপনাদের মধ্যে প্রায় ১০ লাখ কম মানুষ আমার স্টোরি এবং পোস্টগুলো দেখতে পান।’

তিনি ইন্সটাগ্রাম কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে ক্যাপশনে লিখেন, ‘যদি তোমরা আমাকে সত্যিই চুপ করাতে চাও যেমনটা সাংবাদিকরা চায়; অথবা আমাকে ফিলিস্থিন সম্পর্কে জ্ঞান দিতে আসো, তাহলে আমি শান্তিপূর্ণভাবে তথ্য উপাত্ত দেখাব- শুধু ফিলিস্তিনি হওয়ার কারণে কীভাবে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী, ইসরাইলি সরকার এবং সেটেলাররা নিরীহ ফিলিস্থিনিদের ওপর নির্যাতন চালাচ্ছে।’

তিনি বলেন, আমি এসব বানিয়ে বলছি না। এই সৈন্যরা সত্যিকারের ইসরাইলি সৈন্য আর এই ফিলিস্থিনিরাও পরিবার, চাকরি, ইতিহাস ও আত্মা সম্বলিত সত্যিকারের মানুষ। আমি ভীতি ছড়াতে চাই না। যদি আমাকে চুপ করাতে চাও তাহলে হত্যা বন্ধ করো।

হাদিদ আরও বলেন, সম্পূর্ণ বিনা উসকানিতে ইসরাইলিরা এই হামলা চালিয়েছে। তিনি ফিলিস্থিনিদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে তাদেরকে শান্তিপূর্ণ মানুষ বলেও সম্বোধন করেন। তিনি বলেন, ‘একদমই না, আপনারা দেখতে পারছেন তারা শান্তিপ্রিয় মানুষ যারা নামাজ পড়ছিল, যারা তাদের শিশুদের সঙ্গে ছিল।’

এর আগে স্থানীয় সময় শুক্রবার অধিকৃত পূর্ব জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে নামাজ পড়তে আসা ফিলিস্তিনিদের ঢুকতে বাধা দেয় ইসরাইলি বাহিনী। একপর্যায়ে জোরপূর্বক ইসরাইলি পুলিশ মসজিদে ঢুকে অভিযান শুরু করে। শুরু হয় দু’পক্ষের ব্যাপক সংঘর্ষ। শুক্রবার (১৫ এপ্রিল) সংঘটিত বর্বরোচিত এ হামলায় শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন।

অধিকৃত পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব, জার্মানি, ফ্রান্স, ইতালিসহ বেশ কয়েকটি দেশ। গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ, ওআইসি এবং ইউরোপীয় ইউনিয়ন। অঞ্চলটিতে উসকানি বন্ধের আহ্বান জানিয়েছে সংস্থাগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *