মুক্ত বাণিজ্য: মদ-ভিসা নিয়ে আলোচনা করবেন মোদি-বরিস

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ২৩, ২০২২ ৯:৪৮ পূর্বাহ্ণ

ভারতের সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তির প্রস্তাব করেছে যুক্তরাজ্য। সে লক্ষ্যে ভারতের বাজারে যুক্তরাজ্যের হুইস্কির চাহিদা তৈরির চেষ্টা করছে পশ্চিমা দেশটি। এছাড়াও ভিসা সহজলভ্য করতে দুটি দেশ একত্রে কাজ করবে বলে জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে সবচেয়ে বেশি হুইস্কি পান করা হয় ভারতে। আর বিশ্বে সবচেয়ে নাম করা হুইস্কি উৎপাদিত হয় স্কটল্যান্ডে। তাই ভারত স্কচ হুইস্কির বড় বাজার হতে পারে।

বর্তমানে ভারতে আমদানি করা মদের ওপর ১৫০ শতাংশ শুল্ক রয়েছে। ফলে বিক্রি হওয়া হুইস্কির বেশিরভাগই উৎপাদিত হয় ভারতের সীমানার ভেতরে। স্কচ ভারতের বাজারে মাত্র ২ শতাংশ জায়গা নিতে পেরেছে।

এখন ভারত ওই শুল্ক বাধা তুলে নিলে আগামী পাঁচ বছরের মধ্যে রপ্তানি ১০০ কোটি ডলারে পৌঁছানো সম্ভব বলে স্কচ হুইস্কি অ্যাসোশিয়েশনের ভাষ্য।

শুধু হুইস্কি নয়, অনেক পণ্য ও সেবার ক্ষেত্রেই ভারত নিজেদের উৎপাদকদের স্বার্থ রক্ষায় শুল্ক, কোটা ও বিনিয়োগে বিধিনিষেধ দেয়।

যেমন বিদেশি গাড়ি আমদানিতে শতভাগ শুল্ক আরোপ করা আছে। ফলে ভারতে বিশাল বাজারে ব্রিটিশ গাড়ি সেভাবে ঢুকতে পারছে না। বরং বেলজিয়ামের বাজারে যুক্তরাজ্যের গাড়ি রফতানির পরিমাণ ভারতের বাজারের চেয়ে বেশি।

ব্রিটিশরা এই পরিস্থিতি বদলানোর আশা দেখছে। ২০২২ সালের শেষ নাগাদ একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে দুই দেশের প্রতিনিধিরা এরই মধ্যে আলোচনা শুরু করেছেন এবং আগামী সপ্তাহে এ আলোচনার তৃতীয় পর্যায় শুরু হবে।

এ ব্যাপারে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী অ্যান-মারি বলেছেন, এমন একটি চুক্তি একটি ‘সোনালী সম্ভাবনা’ বয়ে আনবে। হয়ত ২০৩৫ সালের মধ্যে ভারত-ইউকে বাণিজ্য বেড়ে দ্বিগুণ হবে, যার পরিমাণ হতে পারে প্রায় ২ হাজার ৮০০ কোটি পাউন্ড।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *