মধ্যপ্রাচ্যের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: বাইডেন

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ১৭, ২০২২ ১০:৩৬ পূর্বাহ্ণ

চার দিনের মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরবে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শনিবার (১৬ জুলাই) জেদ্দা শহরে আরব শীর্ষ সম্মেলনে তিনি বলেছেন, তার দেশ মধ্যপ্রাচ্যের সঙ্গ ছাড়বে না।

জো বাইডেন বলেন, আমরা দূরে সরে যাবো না। এমন শূন্যতা তৈরি করবো না যেটি চীন, রাশিয়া বা ইরান পূরণ করতে পারে।

জনগণকে ‘প্রতিশোধের ভয় ছাড়াই নেতাদের প্রশ্ন ও সমালোচনার সুযোগ দেওয়ার’ও আহ্বান জানান বাইডেন। তিনি বলেন, ভবিষ্যতে সেই দেশগুলোই জয়ী হবে যারা তাদের জনসংখ্যার পূর্ণ সম্ভাবনা উন্মোচন করবে।

আরব শীর্ষ সম্মেলনে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) ছয়টি দেশ; সৌদি আরব, কাতার, বাহরাইন, কুয়েত, ওমান এবং সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি জর্ডান, মিসর ও ইরাকের মতো দেশগুলোও অংশ নিচ্ছে। সেখানে আঞ্চলিক নিরাপত্তা এবং দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের মতো বিষয়গুলো প্রাধান্য পাবে বলে প্রতীয়মান হচ্ছে।

এর আগে শনিবার সকালে ইরাক, মিসর ও সংযুক্ত আরব আমিরাতের নেতাদের সঙ্গে পৃথক বৈঠকে মিলিত হন বাইডেন। এই নেতাদের কারও কারও সঙ্গে এটিই তার প্রথম বৈঠক।

আল-জাজিরার হোয়াইট হাউজ সংবাদদাতা কিম্বার্লি হ্যালকেট অবশ্য বলছেন, রাজনৈতিক অর্জন বিবেচনায় ‘খালি হাতে’ দেশে ফিরছেন বাইডেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে জ্বালানির দাম কমাতে সৌদি আরবকে আরও তেল সরবরাহের জন্য তাকে চাপ দিতে হবে। তবে সেই লক্ষ্যটি পূরণ হয়নি।

আল-জাজিরার সিনিয়র রাজনৈতিক বিশ্লেষক মারওয়ান বিশারা অবশ্য বাইডেনের ইসরায়েলে যাত্রাবিরতির চেয়ে সৌদি আরব সফরকে বেশি তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন। তার ভাষায়, ‘ইসরায়েলের সঙ্গে জোট শক্তিশালী, তাই আমি মনে করি সৌদি আরবের সঙ্গে যা ঘটছে সেটি নতুন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *