ভাত খাওয়ার আগে না পরে, কখন ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো?

ভাত খাওয়ার আগে না পরে, কখন ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো?

লাইফস্টাইল স্পেশাল

ফেব্রুয়ারি ১, ২০২৩ ১১:৩৪ পূর্বাহ্ণ

‘খালি পেটে জল আর ভরা পেটে ফল’- এই বিশ্বাস নিয়ে বেঁচে আছেন বেশির ভাগ মানুষ। তবে হালের গবেষণা বলছে, মানে যতই ভালো হোক না কেন, ফলের পুষ্টিগুণ বজায় রাখতে গেলে এবং ফল খেতে হবে দিনের নির্দিষ্ট সময়ে। তবেই ফলে থাকা ভিটামিন, প্রোটিন এবং খনিজগুলো শরীরের উপকারে আসবে।

কখন কখন ফল খেলে শরীরের উপকারে লাগবে?

সকালে ঘুম থেকে উঠে
ফল খাওয়ার আদর্শ সময় হলো সকাল। কিন্তু ঘুম থেকে উঠে খালি পেটেই ফল খেলে অনেকেরই সমস্যা হয়। সে ক্ষেত্রে মুখ ধুয়ে, পানি খেয়ে, তার কিছু ক্ষণপর ফল খেতেই পারেন। ঘুম থেকে ওঠার পর ফল খেলে তা হজম হয়ে যায় খুব তাড়াতাড়ি। ফলে থাকা গুরুত্বপূর্ণ ভিটামিন এবং এনজাইমগুলো সঠিক ভাবে কাজ করতে পারে।

দুইটি খাবারের মাঝে
সকালের নাস্তায় এবং দুপুরের মধ্যাহ্নভোজের মাঝে খিদে পায়? এই সময় ফল খাওয়া উপকারী। কারণ সকালের খাবার খেয়ে পেট ভার হলে, ফল সেই খাবার হজম করিয়ে দিতে পারে খুব সহজেই। প্লেটভর্তি ফলের সঙ্গে বাদাম এবং বিভিন্ন রকমের দানাশস্য সকালের নাস্তা হিসেবেও ভালো।

শরীরচর্চা করার আগে এবং পরে
শারীরিক কসরত করতে যে পরিমাণ শক্তি প্রয়োজন তা পেতে গেলে উচ্চ ক্যালরির খাবার খেতে হবে। কিন্তু জিম করার আগে বা পরে তেমন খাবার খেতে নিষেধ করেন প্রশিক্ষকরা। এই সময়েও খাওয়া যেতে পারে ফল।

কোন সময়ে ফল খাওয়া শরীরের জন্য খারাপ?

রাতে শুতে যাওয়ার আগে
ঘুমোতে যাওয়ার আগে ফল খাওয়ার অভ্যাস কিন্তু রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলতে পারে। শুধু তাই নয়, পর্যাপ্ত ঘুমেও ব্যাঘাত ঘটাতে পারে ফল।

খাবারের সঙ্গে
সময় নেই, তাই মূল খাবারের সঙ্গেই ফল খেতে শুরু করেছেন? এই অভ্যাসে হজমশক্তি নষ্ট হয়। ফলের পুষ্টি শরীরে সঠিক ভাবে পৌঁছে দিতে খাবার এক ঘণ্টা আগে বা এক ঘণ্টা পরে ফল খান।

চা বা কফি খেতে খেতে
দুপুরের ভাতঘুম ফল খাওয়ার কথা ভুলিয়ে দিয়েছে। বিকেলে তাই চা খেতে খেতেই কেটে রাখা ফলগুলি খেয়ে ফেললেন। এই অভ্যাস যে শুধু খারাপ তাই নয়, বিষক্রিয়ার কারণও।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *